অ্যাকসেসিবিলিটি লিংক

দেশের অর্থনীতিকে চাঙ্গা করে তোলার লক্ষ্যে প্রেসিডেন্ট ওবামার নতুন পরিকল্পনা


প্রেসিডেন্ট ওবামা নতুন করে দেশের অর্থনীতিকে চাঙ্গা করে তোলার লক্ষ্যে বিশেষ পরিকল্পনা গ্রহণ করছেন। সোমবার শ্রম দিবস উপলক্ষ্যে তার ভাষণে তিনি দেশের অবকাঠামোগত উন্নয়ন পরিকল্পনার কথা তুলে ধরেন।

লক্ষ্যণীয় বিষয়টি হচ্ছে, বর্তমানে যখন দেখা যাচ্ছে বেকারত্বের হার গিয়ে দাঁড়িয়েছে প্রায় ১০ শতাংশে, সেইসঙ্গে বিভিন্ন সমস্যার ফলে ডেমোক্র্যাটদের প্রতি সমর্থন দূর্বল হয়ে পড়ছে, এবং যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী মেয়াদের নির্বাচনের সময় এগিয়ে আসছে । সেই নির্বাচনের ফলাফল কিন্তু কংগ্রেসে ক্ষমতার ভারসাম্য নির্ধারণ করতে পারে। ঠিক এই মূহুর্তে প্রেসিডেন্ট তার অর্থনৈতিক পরিকল্পনার বিষয়টি প্রকাশ করলেন।

দেশের অর্থনীতিকে চাঙ্গা করে তোলার লক্ষ্যে প্রেসিডেন্ট ওবামার নতুন পরিকল্পনা

দেশের অর্থনীতিকে চাঙ্গা করে তোলার লক্ষ্যে প্রেসিডেন্ট ওবামার নতুন পরিকল্পনা

Milwaukee তে সমাবেশে প্রেসিডেন্ট আগামী ৬ বছরের এই অর্থনৈতিক পরিকল্পনার রূপরেখা বর্ণনা করেন। তিনি বলেন, এর অধীনে এক লক্ষ পঞ্চাশ হাজার মাইল রাস্তাঘাট তৈরী করা হবে, মানে গোটা পৃথিবীটাকে অন্ততঃ ছ বার ঘিরে ফেলতে পারে এমন লম্বা রাস্তা। রেল লাইন তৈরী করা হবে তাও কম নয়, চার হাজার মাইল, এক উপকুল থেকে আরেক উপকুল পর্যন্ত বিস্তৃত রেল পথ। আরও আছে ১৫০ মাইলের রাণওয়ে। যাতে আগামী প্রজন্মের জন্য বিমান চলাচলের সময় কমানো যায় এবং আমেরিকার যাত্রীদের যাতায়াতে কোন বিলম্ব না ঘটে।

তবে রিপাবলিকনরা মনে করছেন মধ্যবর্তী মেয়াদের নির্বাচনের ২ মাস আগে প্রেসিডেনরটের এই কার্যব্যবস্থা রিপাবলিকানদের পক্ষ থেকে অন্ততঃ খুব একটা সমর্থন পাবে না। রিপাবলিকান সেনেটার জন ম্যাককেন বলেছেন বর্তমানে রিপাবলিকানদের প্রতি সমর্থনও কিন্তু ডেমোক্র্যাটদের মত খুব একটা ভাল নয়। তাই ভোটাররা যে আমাদের ভোট দেবেন তার জন্য আমাদের বিশেষ একটা ব্যবস্থা নিতে হবে। প্রেসিডেন্ট ওবামার অর্থনৈতিক অবকাঠামো উন্নয়ন ও যুক্তরাষ্ট্রের অর্থনীতিতে এর প্রতিক্রিয়া নিয়ে টেলিফোনে বিশ্লেষণাত্মক মন্তব্য করেছেন নিউ ইয়র্ক থেকে বিশিষ্ট অর্থনীতিবিদ ও জাতিসংঘের উন্নয়ন কর্মসূচি , দারিদ্র বিমোচন বিষয়ক পরিচালক ড সেলিম জাহান ।

বুধবার প্রেসিডেন্ট আরেকটি উল্লেখযোগ্য বিষয় প্রকাশ করবেন। তা হলো ক্ষু্দ্র ব্যবসা উত্সাহিত করার চেষ্টায়, কর রেয়াতের ব্যবস্থা করা।

XS
SM
MD
LG