অ্যাকসেসিবিলিটি লিংক

পাকিস্তানের বিপর্যয়কারী বন্যা, লক্ষ লক্ষ মানুষের আহাজারি ও ত্রাণ ব্যবস্থা

  • সরকার কবীরূদ্দীন

পাকিস্তানের প্রায় এক চতুর্থাংশ ভূখণ্ডে দু’সপ্তাহেরও বেশি সময় ধরে বন্যার তাণ্ডব চলছে – জাতিসংঘ মহাসচীব বান কি মুন বিমানে চড়ে বন্যা প্লাবিত এলাকার ওপর দিয়ে সফরের পর মন্তব্য করেছেন, বন্যার এমন প্রলয়ংকরী বিপর্য্যয় তিনি আগে আর কখনো দেখেননি । কিন্তু এর পরেও সাহায্য সহায়তা যে হারে আসবার কথা সেটা পাওয়া যাচ্ছে না – কি কারণ হতে পারে ?

মাইলের পর মাইল কৃষি জমি ভেসে গিয়েছে – খায়বার পাখতুনখোওয়া – পাঞ্জাব – সিন্ধুর গ্রাম কে গ্রাম জনবসতি তলিয়ে গিয়েছে বন্যার পানির ঢলে। মৃতের সংখ্যা ১৬শো – সেই তুলনায় কমই বলা যায়। কিন্তু লক্ষ লক্ষ অসহায় মানুষের আহাজারিতে জাতিসংঘ ৪৬ কোটি ডলারের আবেদন জানিয়েছে, এ পর্যন্ত সেই লক্ষ্যে অর্ধেক পাওয়া গিয়েছে।

১৭ কোটি মানুষের দেশটিতে বন্যার পানি নেমে যাবার পরেও পুনর্গঠন – পুনর্বাসনের কাজে আরো অর্থের দরকার পড়বে। যুক্তরাষ্ট্র ৯ কোটি ডলার সাহায্যের প্রতিশ্রুতি দিয়েছে।

করাচীতে অবস্থানরত লণ্ডন-ভিত্তিক অন লাইন মিডিয়া, ই-বাংলাদেশের সম্পাদক ও করাচীর ইনস্টিটিউট অফ বিযনেস ম্যানেজমেন্টে, ম্যানেজমেন্ট বিষয়ের ভিসিটিং ফ্যাকাল্টি – মাসকাওয়াত আহসান এবং করাচীর স্থানীয় সাংবাদিক শাহেদ হুসেইন, ভয়েস অফ আমেরিকার সঙ্গে স্যাক্ষাত্কারে, পাকিস্তানের বন্যা পরিস্থিতি ও জাতিসংঘের উদ্যোগে ত্রাণ ও সাহায্য তত্পরতা বিষয়ে মন্তব্য করেন।

XS
SM
MD
LG