অ্যাকসেসিবিলিটি লিংক

রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদের জন্য মনোনয়ন প্রার্থীদের বিতর্ক অনুষ্ঠান


রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদের জন্য মনোনয়ন প্রার্থীদের বিতর্ক অনুষ্ঠান

রিপাবলিকান দলের প্রেসিডেন্ট পদের জন্য মনোনয়ন প্রার্থীদের বিতর্ক অনুষ্ঠান

যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পসার রাজ্যে মঙ্গলবার প্রাথমিক নির্বাচন অনুষ্ঠিত হবে। তার আগে শনিবার টেলিভিশনে সম্প্রচারিত বিতর্ক অনুষ্ঠানে মিট রম্নি যিনি প্রেসিডেন্ট পদের জন্য প্রতিদ্বন্দিতায় রিপাবলিকান দলের মনোনয়ন পাওয়ার আশা করছেন, তিনি দলের অন্যান্য মনোনয়ন প্রার্থীদের কাছ থেকে সমালোচনার সম্মুখিন হন।

রম্নি, যিনি মনোনয়ন প্রার্থীদের মধ্যে সবচাইতে এগিয়ে আছেন, তার তীব্র সমালোচনা করেন সাবেক হাউস স্পিকার নিউট গিংরিচ এবং রিক স্যানটোরাম, পেনসিলভেনিয়া রাজ্যের সাবেক সেনেটর। রম্নি, বিনিয়োগ করার একটি বেসরকারি ব্যবসা প্রতিষ্ঠান চালাতেন, তারা সেটারই সমালোচনা করেন। বহু পর্যবেক্ষক বলেন ওই প্রতিষ্ঠান শত শত কর্মীকে ছাটাই করে কিন্তু তারা বিনিয়োগকারীদের জন্য মুনাফা অর্জন করেন।

নিউট গিংরিচ বলেন যে ওয়াল স্ট্রিট মডেলে কম্পানি ভেঙ্গে দিয়ে সুবিধা অর্জনের পক্ষপাতি আমি নই। আপনি মূলত সব অর্থ নিয়ে কর্মীদের বিদায় দিচ্ছেন।

কিন্তু ম্যাসাচ্যুসেটস্ এর সাবেক গভর্নর মিট রম্নি তার বিরোধীদের অগ্রাহ্য করে ডেমোক্রাটিক ক্ষমতাসীন প্রেসিডেন্ট বারাক ওবামার উপর নজর দেন ও তার সমালোচনা করেন। তিনি, বেকারত্বের হার যে কমেছে সে বিষয়ে বলেন যে সেটা সুখবর এবং তিনি আশা করছেন তা অব্যাহত থাকবে। কিন্তু তিনি বলেন তা প্রেসিডেন্ট ওবামার জন্য হয়নি, প্রেসিডেন্টের নীতিমালা অর্থনৈতিক মন্দাকে আরও গভীর করেছে এবং পুনরুদ্ধার কে করেছে মন্থর। অন্যান্য রিপাবলিকান মনোনয়ন প্রার্থী হচ্ছেন কংগ্রেসম্যান রন পল, টেক্সাস এর গভর্নর রিক পেরী এবং চীনে যুক্তরাষ্ট্রের সাবেক রাষ্ট্রদূত জন হান্টসম্যান।

XS
SM
MD
LG