অ্যাকসেসিবিলিটি লিংক

রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থি বিষয়ে বিতর্ক

  • রোকেয়া হায়দার

রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থি বিষয়ে বিতর্ক

রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থি বিষয়ে বিতর্ক

রিপাবলিকান পার্টির প্রেসিডেন্ট পদে মনোনয়ন প্রার্থীরা বুধবার রাতে এক বিতর্কে মিলিত হন । তারা স্বাস্থ্য পরিচর্যা থেকে শুরু করে সীমান্ত নিরাপত্তার বিষয় নিয়ে আলোচনা করেন ।

২০১২ সালে কে হবেন পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী তারই একটা প্রতিযোগিতায় তাদের এই বিতর্ক।

অন্যান্যের মধ্যে ছিলেন টেক্সাস রাজ্যের গভর্ণর রিক পেরী এবং ম্যাসাচুসেটস রাজ্যের গভর্ণর মিট রমনী ।

প্রায় অন্ধকারাচ্ছন্ন এক অর্থনৈতিক পরিস্থিতি ও জনমত সমীক্ষায় যেমন দেখা যায় যে আমেরিকানদের তাদের আস্থা হারাচ্ছেন, তার মাঝে ম্যাসাচুসেটস রাজ্য গভর্ণর মিট রমনী অভিযানের মুল বিষয়ের ওপর আলোকপাত করলেন। তিনি বলেন জনগন উদ্বিগ্ন যে তারা মাসের শেষে তাদের বিল পরিশোধ করতে পারবেন কি না, অনেকেই চাকরী খোঁজা বন্ধ করে দিয়েছেন । যাদের চাকরী আছে, তারাও চিন্তিত কবে কাজ হারাবে । দেখুন আমাদের কোন ভরসা নেই । আংশিকভাবে এটাই সংকট, কারণ আমাদের নেতৃত্বের অভাব রয়েছে ।

ক্যালিফোর্নিয়ার সিমি ভ্যালীতে রোনাল্ড রেগ্যান প্রেসিডেন্ট লাইব্রেরীর মঞ্চে ৮জন প্রার্থী বক্তব্য রাখেন । সেখানে দর্শসারিতে ছিলেন প্রাক্তন ফার্স্ট লেডী ন্যান্সী রেগ্যান । গভর্ণর রিক পেরী টেক্সাস রাজ্যে কর্মসংস্থানের ক্ষেত্রে তার রেকর্ড হারের কথা তুলে ধরেন । রমনী এবং ইউটার গভর্ণর জোন হান্টসম্যানও নতুন চাকরী সৃষ্টির বিষয়ে তাদের রেকর্ড তুলে ধরেন ।

প্রার্থীরা সোশ্যাল সিকিউরিটি ব্যবস্থাসহ, রিপাবলিকান পার্টির মধ্যেই রক্ষণশীল ও মধ্যপন্থীদের যে মতপার্থক্য রয়েছে সে বিষয়েও উল্লেখ করেন । মিট রমনী উভয় ক্ষেত্রেই মধ্যপন্থী । তিনি বলেন, সোশ্যাল সিকিউরিটির সমস্যা রয়েছে কিন্তু তা বর্ষিয়ান আমেরিকানদের জন্য অত্যন্ত জরুরী ।

গভর্ণর পেরী জলবায়ূ পরিবর্তনের বিষয়ে সন্দেহপ্রবন এবং সোশ্যাল সিকিউরিটি ব্যবস্থাকে একটা জুয়ার খেলা ‘পনযি গেম’ বলে উল্লেখ করেন যা বিনিয়োগকারীদের ক্ষতি করে । তিনি তার উস্কানীমুলক শব্দ ব্যবহারের কথা স্বীকার করে বলেন, হয়তো এদেশে এখন কিছু উস্কনীমুলক কথা বলার সময় এসেছে এবং এমন কিছু বলতে হবে যেমন –‘আসুন আবার আমেরিকাকে প্রকৃত কাজে নিয়োগ করি এবং তার জন্য যা প্রয়োজন সব করা উচিত’ ।

মিশেল বাকম্যান মিনেসোটা রজ্যের রক্ষক্ণশীল কংগ্রেসওম্যান । এবং এই মঞ্চে একমাত্র মহিলা । তিনি প্রেসিডেন্ট ওবামার স্বাস্থ্য পরিচর্যা পরিকল্পনাকে লক্ষ্য করে বক্তব্য রাখেন । ওই পরিকল্পনা চিকিত্সা সুবিধা বাড়াবে এবং আমেরিকানদের স্বাস্থ্য বীমা গ্রহণ করতে বাধ্য করবে । রিপাবলিকনরা ওই পরিকল্পনাকে ব্যয়বহুল, ব্যক্তি স্বাধীনতার ওপর হস্তক্ষেপ বলে তার নিন্দা করেছে ।তিনি বলেন, এটাই হচ্ছে ২০১২ সালের বিবেচ্য বিষয় তার সঙ্গে আছে চাকরীর বিষয় । এখন আমাদের সুযোগ সময় এসেছে । আমরা সবাই যদি ২০১২ সালে ওবামার পরিচর্যা বিল রদ করতে ব্যর্থ হই, তা হলে তা চিরতরে বহাল থাকবে এবং তা হবে সামাজিক চিকিত্সা ব্যবস্থা ।

XS
SM
MD
LG