অ্যাকসেসিবিলিটি লিংক

শেষ মুহুর্তের মতৈক্যের পর যুক্তরাষ্ট্রের সরকারি দপ্তর বন্ধ হওয়া এড়ানো গেছে


শেষ মুহুর্তের মতৈক্যের পর যুক্তরাষ্ট্রের সরকারি দপ্তর বন্ধ হওয়া এড়ানো গেছে

শেষ মুহুর্তের মতৈক্যের পর যুক্তরাষ্ট্রের সরকারি দপ্তর বন্ধ হওয়া এড়ানো গেছে

যুক্তরাষ্ট্রের সরকারী দপ্তর বন্ধ হওয়া এড়ানোর পর, প্রেসিডেন্ট বারাক ওবামা এবং আইন প্রণেতারা এখন মনোযোগ দিচ্ছেন দেশের সর্বোচ্চ পরিমাণ ঋণ নির্ধারণ এবং ২০১২ সালের বাজেট সম্পর্কে প্রায় একই ধরণের বিতর্কিত বিষয়ের দিকে।

ওয়াশিংটনে বিভিন্ন কর্মকর্তারা বলছেন যে ২০১১ সালের ব্যয় বরাদ্দ নিয়ে কয়েক মাস ব্যাপী বিতর্কের যে অবসান ঘটলো গত রাতে, তার পর আগামি ৬ মাসে সরকারের ব্যয় নিয়ে সম্ভাব্য বাদ প্রতিবাদ চলবে।

মি ওবামা এবং কংগ্রেসে তাঁর ডেমক্র্যাটিক দলের সদস্যরা এবং রিপাবলিকান বিধায়করা , শেষ মূহুর্তে এ বছরের বাজেটের বিষয়ে একটি আপোষ রফায় পৌছান । তা না হলে আজ শনিবার থেকে কেন্দ্রীয় সরকারের দপ্তরগুলোর অধিকাংশ কাজ বন্ধ হয়ে যেত। এই সমঝোতা ঘোষণার অল্প পরেই প্রেসিডেন্ট বারাক ওবামা বলেন যে তাঁর প্রস্তাবিত মূল বাজেট এর চাইতে এখানে আরো তিন হাজার নয় শ কোটি ডলার কম। প্রেসিডেন্ট বলেন যে সকল আমেরিকানের পক্ষে , ডেমক্র্যাটস ও রিপাবলিকানদের মধ্যে এই আপোষ রফা হচ্ছে এমন বাজেটের জন্যে যা কীনা আমাদের ভবিষ্যতের জন্যে বিনিয়োগ করবে এবং একই সঙ্গে আমাদের ইতিহাসে সব চেয়ে বেশি পরিমাণ বার্ষিক খরচে সাশ্রয় করবে।

প্রতিনিধি পরিষদে শীর্ষ রিপাবলিকান স্পিকার জন বেইনার বলেন যে বাজেটে এই ব্যয় হ্রাস দেশের অর্থনৈতিক পুনরুদ্ধারে সাহায্য করবে।

তিনি আরও বলেন যে এই সব আলোচনা ও দীর্ঘ বিতর্কের কারণ হচ্ছে সরকারী ব্যয় হ্রাস করা এবং এর ফলে আমাদের দেশে চাকরিদাতাদের জন্যে আরও উন্নত পরিবেশ সৃষ্টি হবে।

এই ব্যয়ের ব্যাপারে পরবর্তী ব্যাপক বিতর্ক শিগগিরই শুরু হবে কারণ কংগ্রেসকে তখন এই সিদ্ধান্ত নিতে হবে যে সরকারের বর্তমান ঋণ গ্রহণের সর্বোচ্চ পরিমান ১৪ লক্ষ তিরিশ হাজার কোটি ডলার থেকে আরো বাড়ানো হবে কী না। মনে করা হচ্ছে ১৬ই মে নাগাদ ঋণের পরিমাণ বর্তমান মাত্রা ছুয়ে যাবে।

XS
SM
MD
LG