অ্যাকসেসিবিলিটি লিংক

উভয় পক্ষের ভুলের কারণে আমেরিকান বিমান অভিযানে ১০ ইরাকী সৈন্য নিহত হয়েছে: অ্যাশ কার্টার


যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রী অ্যাশ কার্টার বলছেন যে আমেরিকান যে বিমান অভিযানে ইরাকের ১০ জন সৈন্য নিহত হয়েছে, মনে হচ্ছে তা, তাঁর কথায়, উভয় পক্ষের ভুলের কারণে ঘটেছে।

কার্টার বলেন যে যুক্তরাষ্ট্রের জঙ্গি বিমান থেকে নিক্ষিপ্ত একটি ক্ষেপনাস্ত্র, ইরাকের মধ্যাঞ্চলে ফাল্লুজা শহরের কাছে ইরাকি নিরাপত্তা বাহিনীর উপর আঘাত হানে। ঐ অঞ্চলটি নিয়ন্ত্রণ করছে ইসলামিক স্টেটের জঙ্গিরা।

ইরাকের প্রতিরক্ষা মন্ত্রক বলছে যে প্রায় দশ জন সৈন্য শুক্রবারের ঐ ঘটনায় প্রাণ হারায়। যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী বলে যে ফাল্লুজাহ র কাছে ইরাকের নিরাপত্তা বাহিনীর কাছ থেকেই লক্ষস্থির করার ব্যাপারে তথ্য পাওয়া যায়।

আরব উপসাগর অঞ্চলে যুক্তরাষ্ট্রের একটি জাহাজে আজ শনিবার সাংবাদিকদের কার্টার বলেন তিন এ ব্যাপারে তাঁর দুঃখ প্রকাশের জন্য ইরাকি প্রধানমন্ত্রী হায়দার আল আবাদাইকে ফোন করেন। তাঁরা উভয়ই একমত হন যে এই দুঃখজনক দুর্ঘটনার তদন্ত করা হবে।

কার্টার সাংবাদিদের বলেন , ইরাকি ও আমেরিকান বাহিনীর মতো পাশাপাশি কাজ করলে এ রকম ঘটনা ঘটতেই পারে তবে তিনি এ কথা ও বলেন ইরাকি প্রধানমন্ত্রী জানিয়েছেন যে ইরাকের অঞ্চল থেকে আই এস কে বিতাড়িত করার কাজ আরও জোর দার হবে এবং এগিয়ে যাবে।

XS
SM
MD
LG