অ্যাকসেসিবিলিটি লিংক

"নিখোঁজ বিমানটি সম্ভবত সমুদ্রের তলদেশে রয়েছে"-ইন্দোনেশিয়ার অনুসন্ধান এবং উদ্ধার সংস্থার প্রধান


ইন্দোনেশিয়ার অনুসন্ধান এবং উদ্ধার সংস্থার প্রধান বলেছেন,AirAsia’র নিখোঁজ বিমানটি সম্ভবত সমুদ্রের তলদেশে রয়েছে।

জাকার্তায় সোমবার ব্যামব্যাং সুসিলটিও প্রতিবেদকদের বলেছেন, ধারণা করা হচ্ছে, ১৬২জন যাত্রী ও ক্রু নিয়ে এয়ারবাস 320 বিমানটি রোববার ইন্দোনেশিয়ার উপকুলে জাভা সাগরে বিধ্বস্ত হয়েছে।

সোমবার আবারো পুরোদমে উদ্ধার ততপরতা শুরু হয়। ওদিকে স্বজনরা আশায় বুক বেঁধে রয়েছেন।

এই ব্যাপক আন্তর্জাতিক উদ্ধার ততপরতায়, জাহাজ, উড়োজাহাজ এবং হেলিকপ্টার ব্যবহার করা হচ্ছে। যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ উদ্ধার ততপরতায় সহযোগিতার প্রদানের প্রস্তাব দিয়েছে।

রোববার সকালে সুলভ মূল্যের ফ্লাইট QZ 8501 ইন্দোনেশিয়ার সুরাবাইয়া শহর থেকে সিঙ্গাপোর যাচ্ছিল। প্রায় ৪২ মিনিট উড়ে অর্ধেক পথ অতিক্রম করার পর বিমানটি নিখোঁজ হয়ে যায়।

ইন্দোনেশিয়ার পরিবহন মন্ত্রনালয়ের Aviation বিভাগের মহাপরিচালক জোকো আতমোয়িত প্রতিবেদকদের বলেছেন, ঐ এয়ারবাস বিমান থেকে সকাল ৬টা ১২মিনিটে একজন ক্রু সদস্য শেষবারের মত যোগাযোগ করে। এরপর আর কোন বার্তা পাওয়া যায়নি।

সেসময় বিমানচালক, মেঘ এড়ানোর জন্যে নির্দিষ্ট গতিপথ থেকে বাম দিকে সড়ে যাবার এবং বিমানকে ১৮শ মিটার উচ্চতায় নিয়ে যাবার অনুমতি চান।

ঐ বিমানের যাত্রীদের মধ্যে ছিলেন, ১শ ৪৯জন ইন্দোনেশিয়া, ৩ জন দক্ষিণ কোরিয়া, ১জন মালায়শিয়া এবং ১জন বৃটেনের নাগরিক। বৃটেনের ঐ নাগরিক তার ২ বছরের সিঙ্গাপুরের নাগরিক মেয়েকে নিয়ে ভ্রমণ করছিলেন।

XS
SM
MD
LG