অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রাসেলস বিমানবন্দরের দুই আত্মঘাতী হামলাকারীর একজন প্যারিস হামলায় জড়িত ছিলেন


গোয়েন্দা কর্মকর্তারা বলেছেন, ব্রাসেলস বিমানবন্দর লক্ষ্য করে হামলা চালায়, যে দুই আত্মঘাতী বোমা হামলাকারী, তাদের একজন নভেম্বরে প্যারিস হামলায় জড়িত ইসলামিক স্টেটের ২৫ বছর বয়সী এক বোমা প্রস্তুতকারী।

কর্তৃপক্ষ জানায়, অভিযানে ব্যবহার করা আত্মঘাতী পোশাকে পাওয়া ডিএনএ পরীক্ষার পর তারা চিহ্নিত করতে পেরেছেন যে, মরক্কোতে জন্ম এবং ব্রাসেলসে বড় হওয়া নাজিম লাহেরাউ ছিলেন প্যারিস হামলাযর গুরুত্বপূর্ন অংশগ্রহণকারী। মঙ্গলবার ব্রাসেলসের একটি এ্যাপার্টমেন্টেও তার ডিএনএ পাওয়া য়ায়, সেখানে বোমা তৈরী করা হয়েছিল বলে কর্তৃপক্ষ বিশ্বাস করে।

এদিকে, তুরস্কের প্রেসিডেন্ট রেচেপ তাইয়েপ এরদোয়ান বুধবার জানান, ব্যাসেলস হামলার আত্মঘাতী বোমা হামলাকারী হিসাবে সনাক্ত দ্বিতীয় ব্যক্তি তুরস্কে আটক ছিলেন এবং তাকে ইউরোপে নির্বাসন দেয়া হয়। এবং সেখানে তিনি আট মাস আগে মুক্তি পান।

এরদোয়ান বলেন, তার সরকার বেলজিয়ামকে ইব্রাহিম এল বাকরাউ এর বিষয়ে সতর্ক করেছিল। তিনি বলেন, ঐ ব্যক্তি বিদেশী সন্ত্রাসী যোদ্ধা এমন সতর্কতার পরও ইউরোপীয়ান কর্তৃপক্ষ তাকে ছেড়ে দেয়।

অন্যদিকে, ব্রাসেলসের মানুষ বুধবার এক মিনিটের নীরবতা পালনের মধ্যে দিয়ে মঙ্গলবারের সন্ত্রাসী হামলায় নিহতদের স্মৃতির উদ্দেশ্যে শ্রদ্ধা নিবেদন করেছেন।

XS
SM
MD
LG