অ্যাকসেসিবিলিটি লিংক

বর্মায় মুক্তি পেয়েছেন গণতন্ত্রপন্থি নেত্রী আওন সান সুচি


বর্মার গণতন্ত্রপন্থি নেত্রী আওন সান সুচি মুক্তির পর তাঁর সমর্থকদের উদ্দেশ্য ভাষণ দিচ্ছেন।

বর্মার গণতন্ত্রপন্থি নেত্রী আওন সান সুচি মুক্তির পর তাঁর সমর্থকদের উদ্দেশ্য ভাষণ দিচ্ছেন।

বর্মার গণতন্ত্রপন্থি নেত্রী আওন সান সুচিকে আজ মুক্তি দেওয়া হয়েছে। তিনি তার হাজার হাজার সমর্থকের আনন্দধ্বনি ও উল্লাস এবং বিশ্ব নেতাদের অভিনন্দনের মধ্য দিয়ে কয়েক দশকের সংগ্রাম শেষে মুক্ত বাতাসে নিঃশ্বাস নেন । তিনি রেঙ্গুণে তাঁর বাড়ির বাইরে সমবেত জনতার উদ্দেশে স্মিত হেসে হাত নাড়ান। তাঁর সমর্থকদের অনেকেই তাঁর ছবি আকা টি শার্ট পরে ছিল এবং তাতে লেখা ছিল, আমরা আছি আওন সান সুচি র সঙ্গে।

বর্মী ভাষায় এক সংক্ষিপ্ত বক্তব্যে তিনি তাঁর শুভানূধ্যায়ীদের বলেন যে আমরা যদি একত্রে কাজ করি তা হলে আমরা লক্ষ্য অর্জনে সমর্থ হবো। তিনি সমবেত জনতাকে তার ভাষণ শোনার জন্যে রোববার তার রাজনৈতিক সদর দপ্তরে যেতে বলেন।

তার মুক্তিকে যারা স্বাগত জানিয়েছেন , তাদের মধ্যে রয়েছেন যুক্তরাস্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা ।
তিনি বলেন যে আওন সান সুচি , তাঁর প্রেরণার উৎস এবং প্রেরণার উৎস বর্মা ও বিশ্বব্যাপী যারা মানবাধিকারের জন্যে লড়ছেন, তাদের জন্যেও।
বর্মায় গণতন্ত্রের পক্ষের একটি গোষ্ঠি বর্মা পার্টনারশীপ এর সমন্বয়ক খিন ওমার বলছেন যে সামরিক সরকার আওন সান সু চিকে ভয় পায়। তিনি তাদের জন্যে বড় রকমের হুমকি । তাকে অবশ্য গোটা দেশ বিশ্বাস করে।

গত ২১ বছরের মধ্যে ১৫ বছরই এই নোবেল বিজয়িনিকে অন্তরীণ রাখা হয়। দু দশক আগে তার নের্তৃত্বে তার ন্যাশনাল লীগ ফর ডেমক্র্যাসি নির্বাচনে নিরঙ্কুশ জয়ী হয় তবে সামরিক শাসকরা তাকে ক্ষমতা গ্রহণে অস্বীকৃতি জানায়। তিনি গত রোববারের নির্বাচন বর্জনের আহ্বান জানিয়েছিলেন , যে নির্বাচনকে পশ্চিমি নেতা এবং মানবাধিকার কর্মিরা কারচুপির নির্বাচন বলে বর্ননা করেন।

সংশ্লষ্ট

XS
SM
MD
LG