অ্যাকসেসিবিলিটি লিংক

অস্ট্রিয়ায নির্বাচনে অ্যালেকজ্যান্ডার ভ্যান ডের বেলেন জয়ী হয়েছেন


Austrian presidential candidates Alexander Van der Bellen (left), who is running as an independent, and Norbert Hofer, who represents the far-right, pose for photographers before a TV debate in Vienna, Austria, Dec. 1, 2016.

অস্ট্রিয়ার অভিবাসন বিরোধী প্রার্থী নর্বার্ট হোফের, দ্বিতীয় বিশ্ব যুদ্ধের পর সে দেশের প্রথম উগ্র ডান পন্থী নেতা হতে ব্যর্থ হন। এই নির্বাচনকে ইউরোপে পপিউলিজাম বা লোকরঞ্জনবাদী আন্দোলনের একটা পরীক্ষা বলে মনে করা হয়।

হোফের এর নির্বচনী অভিযান থেকে বলা হয়, অ্যালেকজ্যান্ডার ভ্যান ডের বেলেন এর কাছে হোফের পরাজয় মেনে নেন। বেলেন নির্দলীয় প্রার্থী হিসেবে প্রতিদ্বন্দ্বিতা করেন। তিনি একজন পরিবেশবিদ।

প্রতিষ্ঠান বিরোধী মনোভাব, অভিবাসন কেন্দ্রিক ইস্যু, শরণার্থি ও অভিবাসী প্রত্যাশীরা যে আর্থিক চাপ সৃষ্টি করছে এবং ইউরোপে গত বছর যে সব সন্ত্রাসী আক্রমণ হয়-- ইত্যাদি ইস্যু নির্বাচনী প্রচার অভিযানে প্রাধান্য পাওয়া সত্ত্বেও বেলেন নির্বাচিত হলেন।

আজকের এই নির্বাচন ছিল দ্বিতীয় দফার নির্বাচন। জুন মাসে প্রথম নির্বাচন হয় কিন্তু ভোটে অনিয়মের কারণে ওই নির্বাচনের ফলাফল বাতিল করে দেওয়া হয়েছিল।

XS
SM
MD
LG