অ্যাকসেসিবিলিটি লিংক

তদন্ত দলের রিপোর্ট না আসা পর্যন্ত সিরিয়ায় সেনা অভিযান না চালানোর আহবান বান কি মুনের


সিরিয়ায় রাসায়নিক অস্ত্র ব্যবহার করা হচ্ছে বা হয়েছে কি না তা নিশ্চিত করতে, জাতিসংঘ তদন্ত দলের কাজ শেষ না হওয়া পর্যন্ত, সেখানে সেনা অভিযান না চালানোর জন্য বিশ্ব শক্তিগুলোর প্রতি আহবান জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।

বৃহস্পুতিবার জাতিসংঘ মুখপাত্র ফারহান হক বলেন তদন্ত দলটি শনিবার নাগাদ সিরিয়া থেকে ফিরে আসবে। তিনি বলেন কিছু তদন্ত কর্মকর্তা নিউইয়র্কে নিরাপত্তা পরিষদে তাদের তদন্ত ফলাফল নিয়ে ব্রিফিং দেবেন এবং অন্যান্যরা সিরিয়া থেকে নিয়ে আসা আলামত পরীক্ষার জন্য ইউরোপ যাবেন।

এর আগে জাতিসংঘ মহাসচিব বলেন যুক্তরাষ্ট্র এবং অপরাপর পশ্চিমা শক্তি, গত সপ্তাহে সাধারন সিরিয়ানদের ওপর যে রাসায়নিক অস্ত্র ব্যবহারের অভিযোগ করেছে, তা সমাধানের জন্য কুটনৈতিক প্রচেষ্টা চালানোর একটা সুযোগ প্রয়োজন।

এদিকে জাতিসংঘ নিরাপত্তা পরিষদের ৫ স্থায়ী সদস্য যুক্তরাষ্ট্র, বৃটেন, রাশিয়া, চীন এবং ফ্রান্স সিরিয়া বিষয়ে বৃটেনের সেনা অভিযান প্রস্তাব নিয়ে আলোচনা করে চলছে।

বৃহস্পতিবার জাতিসংঘ দল দএমস্কাস থেকে অন্য এলাকায় গেছেন তৃতীয় দিনের তদন্ত কাজে।

বৃটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামোরন বৃহস্পতিবার সংসদে সিরিয়া বিষয় নিয়ে আলোচনা করতে গিয়ে বিরোধী দলীয় সাংসদদের তোপের মুখে পড়েন। তারা প্রধানমন্ত্রীর যে কোন সেনা অভিযান ঐ দেশটিকে গৃহযুদ্ধে ফেলতে পারে বলে অভিযোগ করার পর প্রধানমন্ত্রী বলেন জাতিসংঘ রিপোর্ট না আসা পর্যন্ত বৃটেন সেনা অভিযানে নামবে না।

ওয়াশিংটনে প্রেসিডেন্ট বারাক ওবামার শীর্ষ নিরাপত্তা উপদেষ্টারা বৃহস্পতিবার কংগ্রেসে অবহিত করতে চান যে গোয়েন্দা তথ্য অনুযায়ী দামেস্কাস ও এর আশে পাশের এলাকায় সরকারী বাহিনী কর্তৃক বিষাক্ত গ্যাস প্রয়োগের ব্যপারে সন্দেহ করা হয়েছে যাতে শতশত সাধারন সিরিয়ান নিহত হয়েছে।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন তিনি কোন অভিযানের সিদ্ধান্ত নেননি। তবে আন্তর্জাতিক নিয়ম ভংগ করলে যে কাউকেই তার দায়িত্ব নিয়ে হবে।

যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি যুদ্ধজাহাজ পূর্ব ভুমধ্যসাগরীয় অঞ্চলে আগে থেকেই অবস্থান নিয়েছে।

সিরিয়া সরকার এ অভিযোগ অস্বীকার করেছে। রাষ্ট্রীয় টেলিভিশনের রিপোর্টে বলা হয় প্রেসিডেন্ট বাশার আল আসাদ বলেছেন যে কোন ভাবেই হোক বিদেশী আগ্রাসন ঠেকানোর জন্য তারা প্রস্তুত।

ইরান, সিরিয়ায় যে কোন পশ্চিমা অভিযানের বিরুদ্ধে সতর্কতা উচ্চারণ করে বলেছে, এর ফলাফল হবে ইসরাইলের ধ্বংস।
XS
SM
MD
LG