অ্যাকসেসিবিলিটি লিংক

আজ বাবা দিবস। বাবাদের সশ্রদ্ধ শুভেচ্ছা জানিয়ে, ভয়েস অফ আমেরিকার এই বিশেষ অনুষ্ঠান।
৪ বছরের ছোট মেয়ে নোরার কথা বললেন, বাবা নাজমুল আহসান।
মেয়েকে ঘিরে বাবার কত মমতা, কত স্নেহ। তবে, মেয়ে কিন্তু সবসময় ছোট্টটি থাকে না, চোখের সামনে দেখতে দেখতে মেয়ে বড় হয়ে ওঠে। আর, শুরু হয় বাবার দুশ্চিন্তা। এর ব্যতিক্রম নন আমেরিকার প্রেসিডেণ্ট বারাক ওবামাও।
মেয়েকে ঘিরে বাবার কত স্বপ্ন। বাবাই মেয়েকে পরিচয় করিয়ে দেন জীবনের আদর্শের সঙ্গে। ১৯৩০ সালের অক্টোবরের ২৬ তারিখ নৈনি কেন্দ্রীয় কারাগার থেকে মেয়ে ইন্দিরার ১৩তম জন্মদিনে বাবা নেহেরু তাঁকে একটি চিঠি লেখেন। ইংরেজীতে লেখা সেই চিঠিতে তিনি বলেছিলেন,
“এমন কিছু করো না যা গোপণ করতে বা লুকোতে হয়। কোন কিছু লুকোনোর চেষ্টা করার মানেই হচ্ছে, তুমি ভয় পাচ্ছ। ভয় কোন ভালো কিছু নয়। এবং তোমাকে তা মানায় না। সাহসী হও। জীবনে সবকিছু অর্জন করতে পারবে”।
বাবাকে নিয়ে লেখা হয়েছে নানা গল্প-কবিতা। বাবা-সন্তানের সম্পর্ক নিয়ে তৈরি হয়েছে অনেক ধ্রুপদী চলচ্চিত্র। মনে পড়ছে, Kramer vs Kramer-এ Dustin Hoffman-এর ছেলের প্রতি আকুতির কথা, Gerard Depardieu ও Catherine Hagel অভিনীত My Father My Hero ছবিতে বাবা-মেয়ের অম্ল-মধুর সম্পর্কের কথা, সত্যজিতের পথের পাঁচালীতে, মেয়ে দুর্গার জন্যে বাবা হরিহরণের উপহার নিয়ে বাড়ি ফেরার দৃশ্য। বাবাকে নিয়ে তেমনি লেখা হয়েছে গান। তেমনই একটি কালজয়ী গান, শ্রাবন্তী মজুমদার ও হেমন্ত মুখোপাধ্যায়ের ‘আয় খুকু আয়’।
বেশ কয়েকবছর আগে বাবাকে হারিয়েছেন, এলমা কাইসার। বাবাদিবসের প্রাক্কালে তিনি আমাকে বললেন তাঁর বাবার কথা।
বাবাকে হারানোর বেদনা যেমন সন্তানকে কাঁদায় তেমনি, সন্তান হারানোর বেদনাও বাবাকে তাড়া করে ফেরে।
পুত্র Conor-কে হারিয়ে Eric Clapton লিখেছিলেন, সেই অমর গান Tears in Heaven।
সবার জন্যে আবারও রইল বাবা দিবসের শুভেচ্ছা।​
XS
SM
MD
LG