অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশি ছাত্রী সাবরিনা যুক্তরাষ্ট্রের কৃষিদপ্তরের প্রশিক্ষণ সাফল্যের সঙ্গে শেষ করেছেন

  • আনিস আহমেদ

যুক্তরাষ্ট্রের কৃষি গবেষণাগারে কাজ করছেন সাবরিনা আমিন

যুক্তরাষ্ট্রের কৃষি গবেষণাগারে কাজ করছেন সাবরিনা আমিন

বাংলাদেশের চট্রগ্রাম বিশ্ববিদ্যালয়ের ছাত্রী সাবরিনা আমিন সেখানকার Genetic Engineering & Biotechnology বিভাগ থেকে বিএসসি (অনার্স ) সম্পন্ন করার পর , সম্প্রতি যুক্তরাষ্ট্রের কৃষি দপ্তর বা USDA এর এক বিশেষ বৃত্তিতে এসছিলেন , ম্যারিল্যান্ডে , তাঁর বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করতে। সেই সময়ে ওয়াশিংটন ডিসিতে আমাদের স্টুডিওতে দেওয়া এক সাক্ষাৎকারে সাবরিনা যুক্তরাষ্ট্রে তাঁর প্রশিক্ষণের বিষয় নিয়ে কথা বলেন।

সাবরিনা বলেন যে বাংলাদেশের কৃষি গবেষণার ক্ষেত্রে Genetic Engineering & Biotechnology ‘র ব্যবহারের সুযোগ রয়েছে এবং এর প্রভাব নিয়ে কোন কোন বিশ্ববিদ্যালয়ে ও গবেষণাগারে কাজ হচ্ছে। তিনি এ ক্ষেত্রে গবেষণা করতে তাঁর আগ্রহের কথা জানান।এ বিষয়টি নিয়ে তাঁর পড়াশনা করার আগ্রহের পেছনে আরেকটি কারণ বিষয়টি সম্পুর্ণ নতুন এবং এর সম্ভাবনা ও রয়েছে অনেক।

যুক্তরাষ্ট্রের কৃষি দপ্তরে তিনি মুলত উপকারী এবং উপকারী নয় এমন পোকার জেনেটিক শ্রেনী বিন্যাস করেছেন। তিনি বলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রাণী বিজ্ঞান বিভাগ এবং Genetic Engineering & Biotechnology বিভাগের জন্যে যুক্তরাষ্ট্রের কৃষি দপ্তরের একটি প্রকল্পের সঙ্গে সম্পৃক্ত তাঁর এই প্রশিক্ষণ যা তাঁকে আগামিতে গবেষণা করতে সাহায্য করবে।

সাবরিনা এখানে গৃহীত প্রশিক্ষণ দেশে এবং বিদেশে গবেষণার ক্ষেত্রে ব্যবহার করতে চান এবং বাংলাদেশে ফিরে গিয়ে এই প্রশিক্ষণের বিষয়গুলো তিনি এ সম্পর্কে আগ্রহী সংশ্লিষ্টদের শেখাতে চান।

XS
SM
MD
LG