অ্যাকসেসিবিলিটি লিংক

আপনারা খবরেই শুনেছেন, বাংলাদেশে আরেকজন ব্লগার অজ্ঞাতপরিচয় হামলাকারীদের আক্রমণে নিহত হয়েছেন । নিউইয়র্ক ভিত্তিক কমিটি টু প্রটেক্ট জার্ণালিস্ট সংস্থা ব্লগার অনন্ত বিজয় দাসের হত্যাকাণ্ড ও বাংলাদেশে নিরাপত্তা পরিস্থিতি সম্পর্কে মন্তব্য করেছে।

সেলিম হোসেন এই ঘটনা নিয়ে এখন টেলিফোনে কথা বলছেন ঢাকায় সংবাদদাতা জহুরুল আলমের সঙ্গে:

আবারো এক ব্লগারকে কুপিয়ে হত্যা করা হয়েছে। মঙ্গলবার সিলেটের সুবিদবাজার এলাকায় অনন্ত বিজয় দাশ নামের ওই ব্লগার-লেখক খুন হন। আড়াইমাস আগে টিএসসির সামনে খুন হয়েছিলেন লেখক মুক্তমনার ব্লগার অভিজিৎ রায়। অনন্তও মুক্তমনার একজন লেখক ছিলেন। ৩০ মার্চ ঢাকার বেগুনবাড়িতে খুন হন অনলাইন অ্যাকটিভিস্ট ওয়াশিকুর রহমান। তার কদিন আগে খুন হন ব্লগার রাজিব।

বাংলাদেশে একরে পর এক ব্লগার লেখক বা সাংবাদিক হতাকান্ড বা তাদের ওপর এ ধরনের নৃশংস আক্রমণের ঘটনায় উদ্বিগ্ন নিউইয়র্কের প্রতিষ্ঠান সেন্টার টু প্রোটেক্ট জার্নালিস্ট। প্রতিষ্ঠানটির এশিয়া বিষয়ক সিনিয়র রিসার্চ এ্যাসোসিয়েট সুমিত গালহোত্রা বললেন;

এই হত্যাকান্ডে ব্লগারদের মাঝে উদ্বেগের সৃষ্টি হয়েছে। এ ধরনের হত্যাকান্ড বন্ধ হওয়া দরকার। কতৃপক্ষের উচিৎ ব্লগারদের নিরাপত্তা বৃদ্ধির ব্যাবস্থা নেয়া; বিশেষ করে ধর্মের ন্যায় স্পর্শকাতর বিষয়ে যারা লেখালেখি করেন তাদের নিরাপত্তা জোরদার করা।

বাংলাদেশ সরকার এসব ঘটনায় জবাবদিহি না করলে দায় না নিলে তা চলতেই থাকবে এবং সাংবাদিকরা ভয় ভীতির হুমকীর মুখে পড়তে থাকবে”।

সুমিত গালহোত্রা বললেন বিজয় দাসের লেখায় ধর্ম ছাড়াও ছিল নানা বিষয়;

বিজয় দাসের লেখায় ছিল নানা ধরনের বিষয়বস্তু। ধর্ম বা ইসলামী মৌলবাদ ছাড়াও তার লেখায় ছিল ধর্মনিরপেক্ষতা, বিজ্ঞান, ডারউইন বিষয়েও একটি বই লিখেছেন তিনি”।

আমরা টিভি ও খবরের কাগজে দেখেছি সিলেট বিমানবন্দর থানার ওসি বলেছেন ;

“চার অস্ত্রধারী তাকে কুপিয়ে আহত করে”। দিনের বেলায় মানুষের সামনে। পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার বলেছেন, “চারজন মুখোশধারী এই হত্যাকাণ্ডে অংশ নিয়েছে”।

এর আগের হত্যাকান্ডগুলিও এই ধরনের পরিস্থিতিতেই ঘটে। পুলিশের ভূমিকা নিয়ে অনেকে প্রশ্ন তোলেন। সিপিজে’র সুমিত মালহোত্রা এ ধরনের ঘটনা বন্ধে বাংলাদেশ সরকারের প্রতি শক্ত ব্যাবস্থা নেয়ার আহবান জানালেন।

“সিপেজি বাংলাদেশ সরকারের প্রতি এই আহবান জানাচ্ছে যে; ব্লগারদের নিরাপত্তা বিধান করুন; বিশেষ করে যারা ধর্ম বিজ্ঞানসহ নানা বিষয়ে লিখছেন। আর সাংবাদিক ও ব্লগারদের ওপর হামলার জরুরী তদন্ত হওয়া উচিৎ এবং দোষীদেরকে গ্রেফতার করে শাস্তি দেয়াটাও জরুরী প্রয়োজন”।

XS
SM
MD
LG