অ্যাকসেসিবিলিটি লিংক

একুশে আগস্ট এর গ্রেনেড হামলা বার্ষিকীতে শান্তিপূর্ণ বাংলাদেশ গঠনের প্রত্যয় প্রকাশ

  • জহুরুল আলম

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার আওয়ামী লীগ দপ্তরের সামনে ২১ আগস্ট গ্রেনেড হামলা দিবস পালন উপলক্ষে আয়োজিত এক সমাবেশে এ হামলার জন্য বিএনপি-জামায়াত জোট সরকারকে দায়ী করে বলেন, সেদিনের সরকারের পরিকল্পনাতেই ওই হামলা যে হয়েছিল তাতে কোন সন্দেহ নেই। তিনি সন্ত্রাস মুক্ত শান্তিপূর্ণ বাংলাদেশ প্রতিষ্ঠার প্রত্যয় প্রকাশ করেন এবং এই লক্ষ অর্জনে সকলের সহযোগিতা কামনা করেন। এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২১ আগস্টের গ্রেনেড হামলায় শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে দলীয় কার্যালয়ের সামনে নির্মিত অস্থায়ী বেদীতে পুষ্পস্তবক অর্পণ করেন।
শেখ হাসিনা বলেন, ২০০৪ সালে ২১ আগস্ট আমরা সন্ত্রাসের বিরুদ্ধে ও ব্রিটিশ হাইকমিশনারের ওপর হামলার প্রতিবাদে সন্ত্রাস-বিরোধী সমাবেশের আয়োজন করেছিলাম। সমাবেশ শেষে যখন মিছিল শুরু হবে, তখনই এ হামলা চালানো হয়। দিনে-দুপুরে বিপুল সংখ্যক পুলিশ ও গোয়েন্দা সংস্থার উপস্থিতিতে যুদ্ধে ব্যবহারের জন্য তৈরী গ্রেনেড দিয়ে জঘন্য এই হামলা চালানো হয়।
প্রধানমন্ত্রী বলেন, পুলিশ সেদিন আহতদের উদ্ধার করার পরিবর্তে গ্রেনেড হামলা থেকে রক্ষা পাওয়ার পর আওয়ামী লীগের যেসব নেতা আহতদের উদ্ধারের জন্য এগিয়ে এসেছিলেন তাদের ওপর টিয়ার গ্যাস নিক্ষেপ করে ছত্রভঙ্গ করার চেষ্টা চালিয়েছিল।
তিনি বলেন,সেদিনের ঘটনায় বর্তমান রাষ্ট্রপতির সহধর্মিনী দেশের নারী আন্দোলনের বিশিষ্ট নেত্রী আইভি রহমানসহ আওয়ামী লীগের ২২ জন নেতা-কর্মী ও অজ্ঞাতনামা দু’জন নিহত হয়েছিলেন।
শেখ হাসিনা বলেন, রাজনৈতিক প্রতিপক্ষকে চিরতরে নিশ্চিহ্ন করার জন্যে এ ধরনের গ্রেনেড হামলা বিশ্বে নজিরবিহীন।
তিনি বিরোধী দলকে প্রতিহিংসার রাজনীতি পরিহার করে জনগণের কল্যাণে রাজনীতি করার পরামর্শ দেন।

XS
SM
MD
LG