অ্যাকসেসিবিলিটি লিংক

ইরান বাংলাদেশ সহেযাগিতার ওপর জোর দিলেন জাভাদ জরিফ


বাংলাদেশ সফররত ইরানের পররাষ্ট্র মন্ত্রী জাভাদ জরিফ আজ বুধবার বাংলাদেশ সরকারের নের্তৃবৃন্দের সঙ্গে দিবপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে বৈঠক করেছেন। ঢাকা ছাড়ার আগে বুধবার বিকেলে স্থানীয় একটি হোটেলে আয়োজিত সংবাদ সম্মেলনে ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভেদ জারিফ একথা বলেন।

তিনি আরও বলেন, যারা ধর্মের নামে সন্ত্রাস, হত্যাকাণ্ড চালায় তারা ধর্মের বিরুদ্ধে। তাদের উদ্দেশ্য কোনো পক্ষের হীন রাজনৈতিক উদ্দেশ্য চরিতার্থ করা, ধার্মিক হওয়া নয়।

এছাড়া অস্ত্র প্রয়োগ কিংবা যুদ্ধ নয়, আলোচনার টেবিলে বসে শান্তিপূর্ণ রাজনৈতিক সমঝোতাই সিরিয়া, ইয়েমেনসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে স্থায়ী শান্তি আনবে বলেও মত দেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী।

সমপ্রতি বিশ্বের ৬ জাতির সঙ্গে দীর্ঘ আলোচনার প্রেক্ষিতে পরমাণু ইস্যুতে সম্পাদিত চুক্তির ফলে এখন সেই অবরোধ প্রত্যাহার হতে চলেছে। চুক্তি বাস্তবায়নের প্রক্রিয়ায় আগামী নভেম্বর বা ডিসেম্বর নাগাদ সেই অবরোধ ওঠে যাবে জানিয়ে তিনি বলেন, এ বাধা নিরসন হলেই বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশের সঙ্গে ইরান অর্থনৈতিক সম্পর্ক আরও জোরদার করতে পারবে। সেখানে বাংলাদেশের সঙ্গে ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগসহ বিভিন্নখাতে সহযোগিতা বাড়ানোর মধ্য দিয়ে উভয়ের অর্থনৈতিক লাভ হতে পারে। বাংলাদেশের সঙ্গে দ্বৈত কর পরিহার, কাস্টমস সহযোগিতা এবং কূটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের অন অ্যারাইভ্যাল ভিসাবিষয়ক চুক্তি নিয়ে আলোচনা শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, আশা করি এ উদ্যোগ সম্পর্ক, যোগাযোগ এবং বাণিজ্য প্রসারে সহায়ক হবে। বিশেষ করে যৌথ চেম্বার এবং বাণিজ্য গ্রুপ প্রতিষ্ঠার পথ সুগম করবে। বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত তেহরান সফরে যাচ্ছেন জানিয়ে পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ বলেন, তিনি ঢাকা-তেহরান যৌথ অর্থনৈতিক কমিশনের মিটিংয়ে যাবেন। উভয়ের অর্থনৈতিক সমৃদ্ধির জন্য শুধু সরকার বা কর্মকর্তা পর্যায়েই নয়, ব্যবসায়ী সমপ্রদায়ের সফর বিনিময়ের বিষয়টি তাদের বিবেচনায় রয়েছে বলে উল্লেখ করেন তিনি।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী সংক্ষিপ্ত সফরকালে রাষ্ট্রপতি আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন এবং পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করেন। পরে তিনি সংবাদ সম্মেলনে তার সফর নিয়ে সাংবাদিকদের অবহিত করেন।

ইরানের পররাষ্ট্রমন্ত্রী বলেন, তার এ সফরের উদ্দেশ্য ছিল বাংলাদেশের সঙ্গে ইরানের অর্থনৈতিক ও বাণিজ্যিক সম্পর্ক আরও জোরদার করা। এ ছাড়া আন্তর্জাতিক বিভিন্ন ফোরামে যৌথভাবে কাজ করা।

XS
SM
MD
LG