অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে বস্ত্রকলের উন্নয়নে আরও পদক্ষেপ নিতে শেখ হাসিনার আহ্বান

  • জহুরুল আলম

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বস্ত্রশিল্পের এক প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠানে তাঁর দেশের সূতা ও বস্ত্রশিল্প উন্নয়নে তাঁর সরকারের নেওয়া পদক্ষেপ ব্যাখ্যা করেছেন।শনিবার সকালে হোটেল শেরাটনে বাংলাদেশ টেক্সটাইল মিলস এসোসিয়েশন (বিটিএমএ) আয়োজিত তিন দিনব্যাপী টেক্সবাংলা-২০১০’র উদ্বোধনকালে বস্ত্র খাতের উন্নয়নের জন্য সরকারের দেয়া সহয়াতা ও প্রণোদনার কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, কৃষির পরেই এই খাতে সবচেয়ে বেশী কর্মসংস্থান সম্ভব। এ জন্যেই সরকার সম্পদের সীমাবদ্ধতা সত্ত্বেও এই খাতকে উৎসাহব্যঞ্জক প্রণোদনা দিয়ে আসছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের দেয়া সুযোগ-সুবিধার পূর্ণ সদ্ব্যবহার করে বস্ত্রখাতে কর্মদক্ষতা, মান ও উৎপাদন বৃদ্ধিতে উদ্যোগী হওয়ার জন্য বস্ত্রকল মালিকদের প্রতি আহবান জানিয়েছেন।প্রধানমন্ত্রী বস্ত্র খাতের সঙ্গে সংশ্লিষ্ট সকল উপখাতের উদ্যোক্তাদের নিয়ে একটি সমন্বিত কার্যপ্রণালী গ্রহণের আহবান জানিয়ে বলেন, তাহলে সকলেই উপকৃত হবেন। তিনি বলেন, বস্ত্রখাতে আন্তর্জাতিক বাণিজ্যের ক্রমবর্ধমান অবস্থা, ক্রেতাদের নানাবিধ বিষয়, পরিবেশ ও জীববৈচিত্র্যের সংরক্ষণ ইত্যাদি আগামী দিনে বস্ত্র বাণিজ্যের প্রতিকৃতিকে প্রভাবিত করবে। এ জন্যে তিনি দীর্ঘমেয়াদী পরিকল্পনা গ্রহণের জন্য সংশ্লিষ্টদের পরামর্শ দিয়ে বলেন, আধুনিক প্রযুক্তির ব্যবহার অবশ্যই বাড়াতে হবে।

অনুষ্ঠানে আরো বক্তৃতা করেন বস্ত্র ও পাট মন্ত্রী আবদুল লতিফ সিদ্দিকী, বাণিজ্যমন্ত্রী ফারুক খান, বিটিএমএ’র সাবেক সভাপতি সালমান এফ রহমান ও বর্তমান সভাপতি আবদুল হাই সরকার।

XS
SM
MD
LG