অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে মেয়েদের উত্যক্ত ও হয়রানী বন্ধ করতে হলে সমাজের সমন্বিত প্রয়াস প্রয়োজন বলেন বাংলাদেশ মহিলা পরিষদের আয়েশা খানম

  • মাসুমা খাতুন

বাংলাদেশে মেয়েদের উত্যক্ত করা এক বিরাট সমস্যা হয়ে দেখা দিয়েছে, ফলে হয়রানীর শিকার যারা তারা আত্মহত্যা করছে, হত্যার শিকার হচ্ছে, এমনকী তাদের শিক্ষক ও অভিভাবকরাও প্রতিবাদ করতে গিয়ে নির্যাতনের সম্মুখীন হন। ভয়েস অফ আমেরিকার বাংলা বিভাগের সঙ্গে এক একান্ত সাক্ষাকারে বাংলাদেশ মহিলা পরিষদের সভানেত্রী আয়শা খানম এর প্রতিকারের জন্যে তাঁর সংগঠনের কার্যক্রম তুলে ধরেন।

তিনি বলেন যে মেয়েদের উত্যক্ত করার এই প্রবণতা নতুন কিছু নয় । প্রায় এক দশক ধরেই এই ঘটনা চলে এসছে। আয়শা খানম বলেন যে সে সময়ে তাঁরা এর কারণ অনুসন্ধানের চেষ্টা করেছেন এবং কেবল মেয়েদের নিয়ে নয় , তরুণদের নিয়েও বৈঠক করেছেন , জেনেছেন যে বেকারত্ব , সহজ বিনোদনের অভাব এ সব কিছু থেকে তরুণদের এক ধরণের হতাশারই বহিপ্রকাশ ঘটে , উত্যক্ত করার এই ঘটনাকে কেন্দ্র করে। আয়শা খানম বলেন যে এখন ছেলেদের জন্যে একটা খেলার মাঠ ও নেই । তার বদলে মাদক দ্রব্য যে ভাবে ছড়িয়ে পড়েছে তাতে তরুণ রা বিভ্রান্ত হচ্ছেন এবং এ সব অনেকগুলো কারণের যোগফল হচ্ছে এই ধরণের দূর্ভাগ্যজনক ঘটনা।

তিনি বলেন যে এসব বিষয় সম্পর্কে তারা সক্রিয় রয়েছেন এবং সরকারের কাছে তাদের উদ্বেগের কথা জানিয়েছেন। আয়শা খানম আরো বলেন যে এর ফলে বিভিন্ন মানবাধিকার গোষ্ঠিগুলো ও সক্রিয় হয়েছে এবং এ ধরণের ঘটনার বিরুদ্ধে একটা প্রতিরোধ গড়ে উঠেছে।

XS
SM
MD
LG