অ্যাকসেসিবিলিটি লিংক

যুক্তরাষ্ট্র সরকার 'শান্তির জন্য খাদ্য' কর্মসূচীর দ্বিতীয় পর্যায়ে আগামী পাঁচবছরের জন্য ১৮ কোটি ডলার প্রদান করবে


Bernicat

Bernicat

যুক্তরাষ্ট্র সরকার 'শান্তির জন্য খাদ্য' কর্মসূচীর দ্বিতীয় পর্যায়ে আগামী পাঁচবছরের জন্য ১৮ কোটি ডলার প্রদান করবে যাতে বাংলাদেশের হত দরিদ্র মানুষ ও শিশুরা খাদ্য নিরাপাত্তাহিনাতায় না ভুগে এবং তাঁদের অপুষ্টি দুর হয় ।

বৃহস্পতিবার ঢাকায় এক অনুষ্ঠানে 'শান্তির জন্য খাদ্য' কর্মসূচীর প্রথম পর্যায়ে গত পাঁচবছরের সফলতা তুলে ধরে বাংলাদেশে নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেন তার দেশের সরকারি সাহায্য সংস্থা USAID এসময় ৩৫ লক্ষ্য মানুষ ও শিশুকে এর আওতায় আনতে সক্ষম হয়েছে। বার্নিকাট বলেন, কৃষিখাতে সাফল্য সত্ত্বেও বাংলাদেশ কিছু অভ্যন্তরীণ ও বহিরাগত শক্তির দ্বারা অরক্ষিত।

খাদ্য মূল্যের ওঠানামা, বৈশ্বিক জলবায়ু পরিবর্তন এবং মৌসুমি বন্যা, ঘূর্ণিঝড় এবং অন্যান্য প্রাকৃতিক দুর্যোগ সত্ত্বেও এই খাতে এখন পর্যন্ত যে অগ্রগতি হয়েছে তা বাংলাদেশের খাদ্য নিরাপত্তার জন্য যথেষ্ট

নয় বলে উল্লেখ করে তিনি বলেন অর্থনৈতিক অবস্থা এবং জীবন-যাত্রার মান উন্নত করতে বিশেষ করে যারা দরিদ্র এবং সুবিধা বঞ্চিত তাদের উন্নয়নের জন্য এখনও অনেক কিছু করতে হবে।

বার্নিকাট বলেন, প্রায় ৩ কোটি বাংলাদেশী এখনও হত দরিদ্র এবং ক্রমাগত অপুষ্টিতে ভুগছে এবং কমপক্ষে ৬ কোটি বাংলাদেশী প্রতিবছর ৬/৭ মাস পর্যাপ্ত খাদ্য পায় না। শিশুদের ক্ষেত্রে ব্যাপারটি আরও ভয়াবহ বলে মন্তব্য করে তিনি বলেন ৫ বছরের নিচের ৩৬ শতাংশ শিশু তাদের বয়স অনুযায়ী পর্যাপ্ত লম্বা নয় অথবা খর্বাকৃতি।

অনুষ্ঠানে উপস্থিত স্থানীয় সরকার ও পল্লী উন্নয়ন এবং সমবায় মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেন বাংলাদেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হলেও এখনও দেশের সকল মানুষের জন্য সহজ খাদ্য প্রাপ্তি নিশ্চিত করা সম্ভব হয়নি।

XS
SM
MD
LG