অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ভীতির পরিবেশ সৃষ্টি হয়েছে: জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলে প্রভাবশালী ১৯টি আন্তর্জাতিক সংগঠন


বাংলাদেশে ক্রমাবনতিশীল স্বাধীন মতামত প্রকাশ আর সংবাদ মাধ্যমের স্বাধীনতার পরিস্থিতির উন্নয়ন এবং এই অধিকার নিশ্চিতকরণে স্বাধীন মতামত প্রকাশ, বাক-স্বাধীনতা এবং সংবাদ মাধ্যমের স্বাধীনতা নিয়ে কর্মরত প্রভাবশালী ১৯টি আন্তর্জাতিক সংগঠন সুনির্দিষ্ট পদক্ষেপ নিতে জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের প্রতি আহবান জানিয়েছে।

এসব সংগঠনগুলোর মধ্যে কমিটি টু প্রটেক্ট জার্নালিস্টস (সিপিজে) পেন আমেরিকা, রিপোর্টার্স উইদাউট বর্ডারর্স রয়েছে।

বর্তমানে জেনেভায় অনুষ্ঠিত জাতিসংঘ মানবাধিকার কাউন্সিলের অধিবেশনে ওই সংগঠনগুলো যৌথভাবে এক লিখিত আবেদন পেশ করেছে। লিখিত বক্তব্যে মতামত প্রকাশে ও সংবাদ মাধ্যমের ক্ষেত্রে বাধা-বিঘ্নের ব্যাপারে বাংলাদেশ পরিস্থিতির বিশদ বিবরণ দেয়া হয়েছে।

সংগঠনগুলো বলছে, ২০১৫ সালের ফেব্রুয়ারি থেকে একের পর এক ব্লগার হত্যাকান্ডের ঘটনায় একজনকেও বিচারের মুখোমুখি না করার ব্যর্থতায় বাংলাদেশে ভীতির এক পরিবেশের সৃষ্টি হয়েছে। মূলধারার সংবাদ মাধ্যমগুলোর সাংবাদিকরা জেল এবং আইনি হুমকি-ধামকিসহ নানা চ্যালেঞ্জের মোকাবেলা করছে।
এদিকে, জাতিসংঘ নিরাপত্তা পরিষদ যুক্তরাষ্ট্রের অরল্যান্ডোর সহিংস হামলার ঘটনায় তীব্র নিন্দা জানিয়েছে। পরিষদের বয়ানে এই প্রথম সমকামীসহ ‌‌''এলজিবিটি'' কমিটির শব্দটির স্বীকৃতি দেয়া হলো। ঢাকা থেকে আমীর খসরু।

XS
SM
MD
LG