অ্যাকসেসিবিলিটি লিংক

টিআইবি’র প্রতিবেদন প্রত্যাখ্যান করলো বিজিএমইএ


বাংলাদেশে তৈরি পোশাক খাতে অনিয়ম ও দুর্নীতির অভিযোগ এনে টিআইবি’র দেয়া প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে পোশাকশিল্প মালিকদের সংগঠন বিজিএমইএ। সংগঠনটির সভাপতি সিদ্দিকুর রহমান এক সংবাদ সম্মেলনে বলেছেন, প্রতিবেদনটি একেবারেই ভিত্তিহীন, উদ্দেশ্যেপ্রণোদিত, সত্যের অপলাপ এবং দুরভিসন্ধিমূলক। এ ধরনের প্রতিবেদন পোশাক শিল্পকে এগিয়ে নেয়ার পথে প্রতিবন্ধকতার সৃষ্টি করবে।

বৃহস্পতিবার পোশাক খাতের অনিয়ম নিয়ে গবেষণা প্রতিবেদন প্রকাশ করে টিআইবি। এতে বলা হয়, পোশাক খাতে কার্যাদেশ পাওয়া থেকে শুরু করে উৎপাদন ও সরবরাহ পর্যায় পর্যন্ত ১৬টি ধাপে দুর্নীতি আর অনিয়ম হয়।

টিআইবির এই প্রতিবেদনকে বিজিএমইএ’র সভাপতি প্রত্যাখ্যান করে বলেন, পোশাকশিল্পের মালিকদের সঙ্গে তারা কোন কথা বলেননি। মাত্র ৭৪ জনের সাক্ষাতকার নিয়ে লাখ লাখ শ্রমিক, উদ্যোক্তা ও ক্রেতার এই শিল্পকে নিয়ে ঢালাও মন্তব্য করেছে, যা কখনও এই শিল্পের জন্য সহায়ক নয়।

বিজিএমইএ সভাপতি বলেন, টিআইবি গবেষণার জন্য বিদেশ থেকে অর্থ পায়। এই অর্থ তারা গবেষণার কাজে ব্যয় করছেন, নাকি শিল্পকে অশান্ত করে দেশের অর্থনীতিকে ক্ষতিগ্রস্ত করার অভিপ্রায় নিয়ে কাজ করছেন? এই ঔদ্ধত্যপূর্ণ আচরণ দেখানোর সাহস তারা কোথা থেকে পেল, তা খতিয়ে দেখার জন্য সংশ্লিষ্ট সবার প্রতি আহ্বান জানান বিজিএমইএ’র এই নেতা। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী।

XS
SM
MD
LG