অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে জীবনযাত্রার ব্যয় ২০১৫ সালে ৬ দশমিক ৩৮ ভাগ বেড়েছে: ক্যাব


Bangladesh and People

Bangladesh and People

সদ্য বিদায়ী ২০১৫ সালে বাংলাদেশে জীবনযাত্রার ব্যয় ৬ দশমিক ৩৮ ভাগ বেড়েছে বলে জানিয়েছে কনজুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)। ক্যাব এর দ্রব্যমূল্য ও জীবনযাত্রার ব্যয় বিষয়ক একটি বার্ষিক প্রতিবেদন এ তথ্য দিয়ে বলা হয়েছে জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির পাশাপাশি পণ্য ও সেবা সার্ভিসের মূল্য বেড়েছে ৪ দশমিক ৮১ ভাগ।

প্রতিবেদনে বলা হয়, আর্ন্তজাতিক বাজারে জ্বালানি তেলসহ নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য উল্লেখযোগ্য ভাবে কমলেও এর সুফল পায়নি দেশের মানুষ এবং সমন্বয় করা হয়নি ভোজ্যতেলের আন্তর্জাতিক বাজারদর। ব্যাংক ও আর্থিক খাতে অনিয়ম দুর্নীতি ছিল চোখে পড়ার মতো উল্লেখ করে এতে বলা হয় গ্যাস, বিদ্যুতের দাম অযৌক্তিকভাবে বাড়ানো হয়েছে।

ক্যাব এর প্রতিবেদনে বলা হয়েছে অতীতের মতো স্বাস্থ্যখাতে সেবার মান ছিল ব্যয়বহুল এবং প্রশ্নবিদ্ধ। জীবনযাত্রার ব্যয় বৃদ্ধির কারনে হিমশিম খেতে হয়েছে গরিব ও নিম্ন-মধ্যবিত্ত মানুষের।

ক্যাব বলেছে, তারা ঢাকা শহরের ১৫টি বাজার ও বিভিন্ন সেবা সার্ভিসের মধ্য থেকে ১১৪টি খাদ্যপণ্য, ২২টি নিত্য ব্যবহার্য সামগ্রী ও ১৪টি সেবা সার্ভিসের ওপর একটি জরিপ পরিচালনা করে প্রতিবেদনটি তৈরি করেছে। ঢাকা থেকে জহুরুল আলম।

XS
SM
MD
LG