অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর কোরীয় এক কূটনীতিককে বাংলাদেশ ত্যাগের নির্দেশ


কূটনৈতিক সুবিধা অপব্যবহারের মাধ্যমে অনৈতিক কর্মকান্ডে জড়িত থাকার কারণে ঢাকায় একজন উত্তর কোরীয় কূটনীতিককে বাংলাদেশ ত্যাগের জন্য বলেছে, বাংলাদেশের পররাষ্ট্র দফতর।

ঢাকায় উত্তর কোরীয় দূতাবাসের প্রথম সচিব হ্যান সন ইক তার কূটনৈতিক সুবিধা অপব্যবহার করে সাড়ে তিন কোটি টাকা মূল্যমানের সিগারেট ও বৈদ্যুতিক সরঞ্জামাদি বাংলাদেশে এনেছিলেন এবং কাস্টমস কর্তৃপক্ষ তা জব্দ করেছে। এই মালামাল আনার ক্ষেত্রে কোন যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয়নি বলে কাস্টমস কর্তৃপক্ষ ঐ কূটনৈতিকের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের প্রস্তাব দেয়।

রোববার পররাষ্ট্র দফতরের পক্ষ থেকে সোমবারের মধ্যে ঐ কূটনীতিককে বাংলাদেশ ত্যাগের জন্য বলা হয়। ঐ কর্মকর্তা কখন দেশ ত্যাগ করেছেন সে সম্পর্কে কোন সুনির্দিষ্ট তথ্য পাওয়া যায়নি।

গত বছরের মার্চে ২৭ কেজি স্বর্ণ চোরাচালান প্রচেষ্টায় জড়িত থাকার কারণে উত্তর কোরীয় দূতাবাসের অপর এক প্রথম সচিবকে বাংলাদেশ থেকে বহিষ্কার করা হয়।

এদিকে, র‌্যাব রোববার দিবাগত রাতে ডলার, ইউরোসহ বিভিন্ন দেশের অর্থ জাল করা এবং বাংলাদেশে অবৈধভাবে অবস্থানের দায়ে ক্যামেরুনের ৬ জন, কংগোর ২ জন নাগরিকসহ ১০ জনকে ঢাকার বারিধারা থেকে গ্রেফতার করেছে। তাদের কাছ থেকে জাল অর্থ তৈরির সরঞ্জামাদি ও জাল অর্থ উদ্ধার করা হয়। ঢাকা থেকে আমীর খসরু।

XS
SM
MD
LG