অ্যাকসেসিবিলিটি লিংক

আলাপন: আগামী অর্থবছরের বাজেট হতে পারে ৪ লাখ ২০ হাজার কোটি টাকার


বাংলাদেশ সংসদে আগামী মাসে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। আর বাজেটের আকার ৪ লাখ ২০ হাজার কোটি টাকা হবে বলে ইতোমধ্যে আভাস দিয়েছেন অর্থমন্ত্রী। তিনি জানিয়েছেন, ২০১৮-১৯ অর্থবছরের জন্য নিজের দ্বাদশ বাজেটই হবে তার দেওয়া শেষ বাজেট। দায়িত্ব নেওয়ার পর থেকে বাজেটের আকার বাড়াচ্ছেন মুহিত। বাজেটের আকার বাড়ানোর সঙ্গে সঙ্গে রাজস্ব আয়ও বাড়াতে হচ্ছে অর্থমন্ত্রীকে। সেক্ষেত্রে অভ্যন্তরীণ উৎস থেকে রাজস্ব আরও বাড়াতে হবে।

এই বাস্তবতায় আজকের আলাপনের বিষয় ছিল “এবার বাংলাদেশের বাজেট কেমন হবে? কোন খাতে ব্যয় বৃদ্ধি আর কোন খাতে ব্যয় সংকোচন করা হচ্ছে?" আজকে অতিথি ছিলেন গবেষণা প্রতিষ্ঠান সিপিডি’র অতিরিক্ত গবেষণা পরিচালক ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম এবং ৭১ টেলিভিশনের পরিচালক (বার্তা) সৈয়দ ইশতিয়াক রেজা। সঞ্চালনে ছিলেন রোকেয়া হায়দার।

আজকের আলাপনে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বাংলাদেশের অর্থনীতি কেমন চলছে, বাংলাদেশ মধ্যম আয়ের দেশ কবে হবে, পদ্মা সেতুর কাজ কবে শেষ হবে ও সেতুটি অর্থনীতিতে কি ধরনের প্রভাব রাখবে এবং বাংলাদেশের অর্থনীতিতে প্রবাসীরা কি ভূমিকা রাখেন- এমন চারটি প্রশ্নের যে উত্তর অর্থমন্ত্রী দিয়েছিলেন ভয়েস অফ আমেরিকার সঙ্গে সম্প্রতি দেয়া এক সাক্ষাৎকারে, তাও আজকের অনুষ্ঠানে তুলে ধরা হয়।

আর শ্রোতারা বাজেটে শিক্ষা, আইটি ও জনকল্যানমূলক খাতে বরাদ্দ বাড়ছে কিনা এবং বাজেটকে সামনে রেখে নিত্য প্রয়োজনীয় দ্রব্যের মূল্য বৃদ্ধির কোন সম্ভাবনা রয়েছে কিনা -এমন সব প্রশ্ন করেন।

XS
SM
MD
LG