অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ ব্যাংকের চুরি যাওয়া ৪৬ লাখ ৩০ হাজার ডলার ফেরত দেবে ফিলিপাইন


বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের চুরি যাওয়া ৮ কোটি ১০ লাখ ডলার অর্থের মধ্যে ৪৬ লাখ ৩০ হাজার ডলার ফেরত দিচ্ছে ফিলিপাইন কর্তৃপক্ষ । আর ঐ অর্থ দেশে ফেরত আনার জন্য যে কোন সময় ফিলিপাইন যেতে প্রস্তুত রয়েছেন বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের দু’ই ঊর্ধ্বতন কর্মকর্তা । ব্যাংকটির পক্ষ থেকে এ খবর জানানো হলেও, কারা যাচ্ছেন তা জানানো হয়নি ।

ফিলিপাইনের সংবাদ মাধ্যম বলছে, ঐ দেশটিতে যে ৮ কোটি ১০ লাখ ডলার চলে গেছে, সে অর্থের প্রায় পুরোটাই চলে যায় ক্যাসিনোতে । দেশটির সিনেট কমিটির শুনানিতে সাক্ষ্য প্রদানকালে এক ক্যাসিনো ব্যবসায়ী তার একাউন্টে জমা ৪৬ লাখ ৩০ হাজার ডলার ফেরত দিতে রাজি হন এবং শুক্রবারে তা ফিলিপাইনের কেন্দ্রীয় ব্যাংকে পাঠানো হয় ।

ঐ ব্যবসায়ী সিনেট কমিটিকে জানান, চীনা ও ম্যাকাওয়ের দু’ই ব্যক্তি ঐ অর্থ ফিলিপাইনে নিয়ে যায় । আর ঐ অর্থ গেছে বাংলাদেশের সেতু, মেট্রো রেল ও বিদ্যুৎ কেন্দ্র অর্থাৎ উন্নয়ন প্রকল্পের নামে । শ্রীলংকায় যে ২ কোটি ডলার অর্থ গেছে তা গেছে পল্লী বিদ্যুৎ প্রকল্পের নামে ।

এদিকে, ফিলিপাইনের একটি অর্থ লেনদেনকারী প্রতিষ্ঠানের কাছে ১ কোটি ৭০ লাখ ডলার গেছে বলে তথ্য পাওয়া গেলেও তা ঐ প্রতিষ্ঠানের কর্তৃপক্ষ অস্বীকার করছে । ঢাকা থেকে আমীর খসরু রিপোর্ট পাঠিয়েছেন ।




XS
SM
MD
LG