অ্যাকসেসিবিলিটি লিংক

আল-কায়েদার দায় মানতে রাজি নন গোয়েন্দারা:


আল-কায়েদার দায় মানতে রাজি নন গোয়েন্দারা:

লেখক অভিজিৎ রায়ের প্রকাশক ফয়সল আরেফিন দীপনকে কারা হত্যা করেছে- হত্যার কয়েক ঘন্টা পর আল-কায়েদা এর দায় নিয়েছিল। জঙ্গি তৎপরতা পর্যবেক্ষণকারী প্রতিষ্ঠান সাইট ইন্টিলিজেন্স গ্রুপও আল-কায়েদার দায় স্বীকারের বিষয়টি নিশ্চিত করে। কিন্তু ঢাকা মহানগর পুলিশের যুগ্ম কমিশনার মনিরুল ইসলাম এ দাবির সঙ্গে একমত নন। তার মতে, এটা আল-কায়েদা নয়, আনসারুল্লাহ বাংলা টিম হতে পারে।

শনিবার প্রায় একই সময়ে দুটি হামলায় ফয়সল আরেফিন দীপন নিহত হওয়ার পাশাপাশি আরও তিন লেখক-প্রকাশক আহত হন। আহতদের মধ্যে একজনের অবস্থা গুরুত্বর। অন্য দু’জনের অবস্থা উন্নতির দিকে। এসব হামলার ঘটনায় দেশে-বিদেশে ব্যাপক প্রতিক্রিয়া হয়েছে। যুক্তরাষ্ট্র এ ঘটনাগুলোকে কাপুরুষোচিত উল্লেখ করে, এ ধরনের ঘটনা প্রত্যাখানকারী বাংলাদেশীদের পাশে থাকার ঘোষণা দিয়েছে। ইউরোপীয় ইউনিয়নের তরফে বলা হয়েছে, রাজনৈতিক ও ধর্মীয় নেতৃত্বের প্রতিটি পর্যায় থেকে এসব হত্যাকান্ডের নিন্দা জানানো উচিত। যাতে পরবর্তী হামলা এড়ানো যায়। জার্মানি এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করে এসব ঘটনার তদন্ত সাপেক্ষে যথাযথ ব্যবস্থা নেয়ার কথা বলেছে। এসব ঘটনার নিন্দা জানিয়ে অপরাধীদের বিচারের মুখোমুখী করার আহবান জানিয়েছে জাতিসংঘ। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এসব হামলাকে বিচ্ছিন্ন ঘটনা হিসেবে উল্লেখ করেছেন। তিনি বলেছেন, দেশকে অস্থিতিশীল করতে এ ধরনের ঘটনা ঘটানো হচ্ছে। নিহত প্রকাশক ফয়সল আরেফিন দীপনের বাবা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক আবুল কাসেম ফজলুল হক মনে করেন, এ সমস্যা আদর্শগতভাবে ও রাজনৈতিকভাবে মোকাবেলা করতে হবে। বিচার না চাওয়ার তার বক্তব্য প্রসঙ্গে তিনি বলেন, এটা আবেগ থেকে বলিনি। সবার শুভবুদ্ধির উদয় হোক- এই তাগিদ থেকে বলেছি।

ওদিকে গণজাগরণ মঞ্চ সরকারকে ২৪ ঘণ্টার আলটিমেটাম দিয়েছে। বলেছে, এই সময়ের মধ্যে প্রকাশকদের ওপর হামলাকারীদের গ্রেপ্তার করা না হলে মঙ্গলবার সারাদেশে আধাবেলা হরতাল পালিত হবে।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরীর রিপোর্ট:

XS
SM
MD
LG