অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে ভূমিকম্পে তিনজনের মৃত্যু, শতাধিক আহত


dhaka

dhaka

বাংলাদেশে আবারও ভূকম্পনের ঘটনায় কমপক্ষে তিনজনের মৃত্যু ও শতাধিক আহত হয়েছেন। ঐ ভূকম্পনের তীব্রতা ছিল রিখটার স্কেলে ৬.৭। আর এটি অনুভূত হয় সোমবার ভোর ৫টা ৫ মিনিটে।

এতে বেশ কয়েকটি ভবনের কমবেশি ক্ষয়ক্ষতি হয়েছে, যার মধ্যে পুরনো ঢাকার মাজেদ সরদার লেনে একটি ছয় তলা এবং নাজিরা বাজারে অপর একটি ৪ তলা বাড়ি হেলে পড়েছে। ঢাকার শাখারীবাজার এবং সিলেটে অর্থাৎ দুটো ভবনে ফাটল এবং দেয়াল ধসের ঘটনা ঘটে।

ভূকম্পনের সময় অনেকে তাড়াহুড়ো করে বাড়ির বাইরে বেরিয়ে আসেন। ভূমিকম্পের আতংকে এবং হঠাৎ হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকা, রাজশাহী ও লালমনিরহাটে তিনজনের মৃত্যু সংবাদ পাওয়া গেছে।

ভূমিকম্পের কেন্দ্রস্থল ছিল ঢাকা থেকে ৩৫৩ কিলোমিটার দূরে ভারতীয় উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য মনিপুরের ইম্ফল এবং কেন্দ্রস্থলে ভূমিকম্পের মাত্রা ছিল ৬.৭। যুক্তরাষ্ট্রের ভূতাত্ত্বিক জরিপ সংস্থা এটিকে তীব্র মাত্রার ভূমকম্পন বলে উল্লেখ করেছে।

শীতের ভোরে সবাই যখন গভীর ঘুমে তখন ভূকম্পনের ঘটনায় মানুষজন তাড়াহুড়ো করে নামতে গিয়ে অনেকে আহত হন। কয়েকজন লাফ দিয়ে নিচে পড়েন। এই ধরনের কয়েকজন রোগীকে ঢাকা মেডিকেল হাসপাতালসহ বিভিন্ন চিকিৎসা কেন্দ্রে চিকিৎসা দেয়া হচ্ছে।
২০১৫-তে নেপালে কয়েকদফা ভূকম্পনের সময় বাংলাদেশেও তখন অনুভূত হয়েছিল। ঢাকা থেকে আমীর খসরু।


XS
SM
MD
LG