অ্যাকসেসিবিলিটি লিংক

বিদেশী নাগরিকদের নিরাপত্তা নিশ্চিতে বাংলাদেশ সরকারের প্রতি আহবান কূটনীতিকদের


বাংলাদেশে গুলশান হামলার পর থেকেই বিদেশী কূটনীতিকরা তাদের নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে, নিরাপত্তা নিশ্চিতে বাংলাদেশ সরকারের প্রতি আহবান জানিয়েছে। বিভিন্ন ধরনের প্রস্তাবও দেয়া হয়েছে বিভিন্ন দেশের পক্ষ থেকে।

জাপান সরকার, বাংলাদেশের বিভিন্ন উন্নয়ন প্রকল্পে কর্মরত তাদের নাগরিকদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ প্রকাশ করে জাপানী অর্থায়নে দেশজুড়ে পরিচালিত ৬৮টি প্রকল্প প্রতিষ্ঠানে সশস্ত্র নিরাপত্তা কামনা করেছে। সবশেষ, মূলত গুলশান ঘটনার পরেই জাপান সরকার বিভিন্ন ঝুঁকিপূর্ণ দেশের উন্নয়ন প্রকল্পে কর্মরত তাদের নাগরিকদের বুলেটপ্রুফ গাড়ি দেয়ারও পরিকল্পনা করছে বলে ঢাকায় প্রাপ্ত খবরে জানা গেছে।

এদিকে, ঢাকায় যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ইউরোপীয় ইউনিয়নভুক্ত দেশসমূহ আনুষ্ঠানিকভাবে সরকারের কাছে নিরাপত্তা নিশ্চিতের জন্য দফায় দফায় আনুষ্ঠানিকভাবে জানিয়েছে।

বিভিন্ন দেশের পক্ষ থেকে নিরাপত্তা নিশ্চিতে বিভিন্ন প্রস্তাব সম্পর্কে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, বিষয়টি তারা স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে ইতোমধ্যে জানিয়েছেন।

আইন শৃংখলা রক্ষাবাহিনীসহ স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলছে, তারা ইতোমধ্যেই কূটনৈতিক এলাকা এবং বিদেশীদের নিরাপত্তা নিশ্চিতের ব্যবস্থা নিয়েছেন। প্রয়োজনে আরও ব্যবস্থা নেয়া হবে। ঢাকা থেকে আমীর খসরু।

XS
SM
MD
LG