অ্যাকসেসিবিলিটি লিংক

ড. আতিউর রহমান পদত্যাগ করেছেন, নতুন গভর্নর ফজলে কবীর


সাইবার জালিয়াতির মাধ্যমে বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংকের রিজার্ভের ৮ কোটি ১০ লাখ ডলার অর্থ চুরির ঘটনায় মঙ্গলবার ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান পদত্যাগ করেছেন। সকালে প্রধানমন্ত্রীর কাছে তার কার্যালয়ে দেয়া ঐ পদত্যাগপত্র গ্রহণ করা হয়েছে।

প্রধানমন্ত্রী ড. আতিউর রহমানের পদত্যাগকে সৎ সাহসী, বিরল পদক্ষেপ হিসেবে মন্তব্য করেছেন বলে তার প্রেস সচিব জানিয়েছেন।

বেলা সাড়ে তিনটার দিকে ড. আতিউর রহমান তার গুলশানের বাসভবনে এক সংবাদ সম্মেলনে বলেন, তিনি স্বেচ্ছায় পদত্যাগ করেছেন।

সাইবার জালিয়াতির মাধ্যমে এতো বড় একটি চুরির ঘটনা সম্পর্কে ড. আতিউর রহমান বলেন, তার ভাষায় প্রথমে আমরা কিছুই বুঝে উঠতে পারিনি। পরে আমরা অর্থ ফেরত আনার লক্ষ্যে চেষ্টা চালিয়ে যাই। এই ঘটনার মধ্যে দিয়ে উদ্বিগ্ন হওয়ার সাথে সাথে আমাদের অনেক কিছু শেখার আছে।

অর্থমন্ত্রীকে বিষয়টি আগেই জানানো হয়নি বলে তিনি যে অভিযোগ করেছেন পদত্যাগপত্র দিতে যাবার আগে সে সম্পর্কে ড. আতিউর রহমান সাংবাদিকদের বলেন, তাহলে হ্যাকাররা আরও শক্তিশালী হয়ে উঠতে পারতো।

এদিকে, ড. আতিউর রহমানের বিদায়ের পর পরই বাংলাদেশ ব্যাংকের দুজন ডেপুটি গভর্নরকে অব্যাহতি দেয়া হয়েছে বলে অর্থমন্ত্রী জানিয়েছেন। তিনি আরও জানান, সাবেক অর্থ সচিব ফজলে কবীর পরবর্তী গভর্নর হচ্ছেন। সামগ্রিক ঘটনা তদন্তে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. মোহাম্মদ ফরাশউদ্দিনকে প্রধান করে তিন সদস্যের এক তদন্ত কমিটি গঠন করেছে সরকার। ঢাকা থেকে আমীর খসরু।

XS
SM
MD
LG