অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ ২০১৫ সালে স্বেচ্ছাচারিতাপূর্ণ গতিপথে পরিচালিত হয়েছে: হিউম্যান রাইটস ওয়াচ


নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস ওয়াচ তার বার্ষিক রিপোর্টে বলেছে, ২০১৫ সালে বাংলাদেশ একটি স্বেচ্ছাচারিতাপূর্ণ গতিপথে পরিচালিত হয়েছে। বিএনপির নির্বাচন বয়কটের পর সক্রিয় কোন সংসদীয় বিরোধী দল ছিল না। সংসদীয় বিতর্কের বদলে ২০১৫ সালে বিএনপিকে রাজপথে নামতে দেখা যায়। আর এই সময় শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারকে অবতীর্ণ হতে দেখা যায় বাক-স্বাধীনতা হরণ এবং সুশীল সমাজকে ছত্রভঙ্গ করার ভূমিকায়।

বুধবার প্রকাশিত এই রিপোর্টে বলা হয়, বিগত বছরে বাক-স্বাধীনতার ওপর হস্তক্ষেপের পরিমাণ বৃদ্ধি পায়। সরকারের সমালোচনাকারী গণমাধ্যমসমূহকে বন্ধ করে দেয়া হয়। এবং এদের সম্পাদকদের বিভিন্ন অভিযোগে গ্রেপ্তার করা হয়। নাস্তিকদের প্রতি সহানুভূতিশীল চারজন ব্লগারকে কুপিয়ে হত্যা করা হয়। এই আক্রমণসমূহের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করার বদলে সরকার বাক-স্বাধীনতা চর্চায় নিয়ন্ত্রণ আনতে ব্লগারদের প্রতি আহ্বান জানায়।

সরকারের সমালোচনা করার দায়ে সুশীল সমাজের কর্মী এবং সাংবাদিকগণ ক্ষমতাসীন রাজনৈতিক দল কর্তৃক দায়েরকৃত মামলার শিকার হন। কোন কোন ক্ষেত্রে আদালত অবমাননার দায়ে অভিযুক্ত হন।

হিউম্যান রাইটস ওয়াচ তাদের রিপোর্টে আরো বলেছে, আইন-শৃঙ্খলা বাহিনী কর্তৃক হত্যা, গুম এবং নির্বিচারে আটকের মতো বেশ কয়েকটি মানবাধিকার লঙ্ঘনের ঘটনা সংঘটিত হয়। যার মধ্যে মাত্র কয়েকটিতে দোষীদের তদন্ত বা বিচারের আওতায় আনা হয়। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী।

XS
SM
MD
LG