অ্যাকসেসিবিলিটি লিংক

ভূমধ্যসাগরীয় উপকূল থেকে বাংলাদেশসহ চারটি দেশের ৩৬৬ জন আশ্রয় প্রার্থীকে উদ্ধার করেছে ইতালির পুলিশ


ইতালির পুলিশ সংবাদ মাধ্যমকে জানিয়েছে, তারা দেশটির ভূমধ্যসাগরীয় উপকূল থেকে বাংলাদেশসহ চারটি দেশের ৩৬৬ জন আশ্রয় প্রার্থীকে উদ্ধার করেছে। তবে এদের মধ্যে কত জন বাংলাদেশী তা সঠিকভাবে ঐ দেশের কর্তৃপক্ষ জানায়নি।

শনিবার ইতালির পুলিশ জানিয়েছে যে, তাদের ধারণা সাগরে ডুবে অন্তত জনাবিশেকের মৃত্যু হয়েছে। উদ্ধারকৃত ৩৬৬ জনের মধ্যে ৮২ জন নারী এবং ২৫টি শিশু রয়েছে। তারা বাংলাদেশ ছাড়াও নাইজেরিয়া, ইথিওপিয়া ও ইরিত্রিয়ার নাগরিক। তারা রাবারের এবং কাঠের তৈরি ছোট ছোট নৌকায় করে ভূমধ্যসাগর পাড়ি দেন।

ঢাকায় বাংলাদেশ কর্তৃপক্ষ অথবা অভিবাসন ও শরণার্থী নিয়ে বাংলাদেশে কর্মরত আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো এই উদ্ধারের ব্যাপারে কোনো তথ্য দিতে পারেনি। তবে ঢাকায় প্রাপ্ত খবরে জানা গেছে, গেল কিছু দিনে ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপ, বিশেষ করে ইতালি ও গ্রীসের উপকূলে পৌঁছানো বাংলাদেশীদের সংখ্যা বাড়ছে। এই জুনেই সাড়ে পাঁচ'শো জনের মতো বাংলাদেশী শুধুমাত্র ইতালির উপকূলে পৌঁছে আশ্রয় প্রার্থনা করেছেন। তাদের অনেকেই লিবিয়া থেকে গিয়েছেন বলে মনে করা হচ্ছে।

জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থার হিসাবে, গত মে মাসের শেষ সপ্তাহেই ভূমধ্যসাগরে ডুবে গিয়ে কমপক্ষে ৮৮০ জনের মৃত্যু হয়েছে। ঢাকা থেকে আমীর খসরু।




XS
SM
MD
LG