অ্যাকসেসিবিলিটি লিংক

মানব পাচার রোধে আন্দামান সমুদ্রে অবস্থান করবে একটি জাহাজ


মাল্টা ভিত্তিক সমুদ্র পাড়ি দেয়া অভিবাসী অনুসন্ধান ও উদ্ধার কার্যক্রম পরিচালনাকারী আন্তর্জাতিক বেসরকারি সংগঠন Migrant Offshore Aid Station বা এমওএএস এর একটি জাহাজ আগামী তেশরা মার্চ থেকে আন্দামান সমুদ্রে অবস্থান করবে।

শুক্রবার সংস্থাটির এক বিবৃতিতে বলা হয় 'এম ওয়াই ফিনিক্স' নামের জাহাজটি এ অঞ্চলের দেশসমুহের কোস্টগার্ড, নেভি, স্থানীও এনজিও, বিশেষজ্ঞ ও গণমাধ্যমের সহায়তায় মানব পাচারকারীর খপ্পরে পড়া ঝুঁকিপূর্ণ সমুদ্রপথে বিদেশ গমনকারী অভিবাসীদের অবস্থান পর্যবেক্ষণ করবে এবং প্রয়োজনে তাদের খুজে বের করে উদ্ধার করবে। এমওএএস তাঁদের এ কাজে লম্বা দূরত্বের দ্রোণ ব্যবহার করতে পারে বলে বিবৃতিতে উল্লেখ করেছে।

সংস্থাটির প্রতিষ্ঠাতা ক্রিস্টফার কেট্রিমবো এ প্রসঙ্গে বলেন আমাদের উদ্দেশ্য হচ্ছে অভিবাসীদের জীবন রক্ষা করা এবং এমনকি একজন লোকের জীবন যদি আমরা রক্ষা করতে পারি তবে আমাদের এ মিশন সফল হয়েছে বলে আমরা মনে করবো।

জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর বলেছে, ২০১৫ সালে অবৈধ ভাবে মানব পাচারকালে বাংলাদেশ ও মিয়ানমারের রোহিঙ্গা মিলে ৩৭০ জন সমুদ্রে প্রাণ হারিয়েছেন।

ইউএনএইচসিআর বলেছে, একই বছরে পাচারকারীরা বিদেশে চাকুরীর লোভ দেখিয়ে এ অঞ্চলের বিভিন্ন দেশের ৩৩,৬০০ শরণার্থী ও অভিবাসীকে সমুদ্রপথে পাচার করেছে যাদের সিংহ ভাগই বাংলাদেশী ও মিয়ানমারের রোহিঙ্গা। ঢাকা থেকে জহুরুল আলম।


XS
SM
MD
LG