অ্যাকসেসিবিলিটি লিংক

দু’টি রিপোর্টঃ বাংলাদেশ সরকারের সাথে ফেসবুক কর্তৃপক্ষের বৈঠক এবং বাংলাদেশ-ভারত সম্পর্কের মূল্যায়ন


রাজনৈতিক অস্থিরতার মতো বিষয়গুলো ঠেকানো, ধর্মীয় উস্কানি ও নারীর প্রতি হয়রানি বন্ধে ভবিষ্যতে ফেসবুক-এর অপব্যবহার প্রতিরোধের বিষয়ে বাংলাদেশ সরকারের সাথে ফেসবুক কর্তৃপক্ষের এক বৈঠক রোববার ঢাকায় অনুষ্ঠিত হয়েছে। বৈঠক শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল বলেন, আলোচনা ফলপ্রসূ হয়েছে, শিগগিরই ফেসবুক খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেয়া হবে।

গত ১৮ নভেম্বর সরকার ফেসবুকসহ সামাজিক যোগাযোগের চারটি মাধ্যম বাংলাদেশে বন্ধ করে দেয়। বৈঠক ফেসবুকের অপব্যবহার হচ্ছে এমনটা জানিয়ে কিভাবে তা মোকাবেলা করা যায় সে ব্যাপারে বিস্তারিত আলোচনার কথা জানান স্বরাষ্ট্রমন্ত্রী। তবে সরকারের পক্ষ থেকে এ ব্যাপারে একটি চুক্তি করার যে প্রস্তাব ইতোপূর্বে ফেসবুক কর্তৃপক্ষকে দেয়া হয়েছিল তার অগ্রগতি কতোটুকু এবং বৈঠকের বিস্তারিত প্রকাশ করা হয়নি। গত ৩০ নভেম্বর ফেসবুক কর্তৃপক্ষকে আলোচনার প্রস্তাব দিয়ে সরকার বার্তা পাঠায় এবং ফেসবুক কর্তৃপক্ষ তাতে সাড়া দেয়। বৈঠকে স্বরাষ্ট্রমন্ত্রী ছাড়াও দু’জন প্রতিমন্ত্রী এবং ফেসবুক-এর পক্ষে দু’জন ঊর্ধ্বতন কর্মকর্তা উপস্থিত ছিলেন। ঢাকা থেকে আমীর খসরুর রিপোর্ট।

পররাষ্ট্র মন্ত্রী এ এইচ মাহমুদ আলি বলেছেন, বাংলাদেশের সাথে পাকিস্তানের সম্পর্ক মূল্যায়ন করা হচ্ছে। রোববার ঢাকায় বাংলাদেশ-ভারত সম্পর্কের ওপর এক অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রী

আরও বলেন দুই দেশের সম্পর্কের মূল্যায়ন ছাড়াও কি করা দরকার তা ভাবা হচ্ছে।

সম্প্রতি ১৯৭১ এর মুক্তিযুদ্ধকালে মানবতা বিরোধী অপরাধের দায়ে বি এন পি নেতা সালাহউদ্দিন

কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলি আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ড কার্যকরের পর পাকিস্তান যে প্রতিক্রিয়া দিয়েছিল তার কড়া সমালোচনা করেছে বাংলাদেশের রাজনৈতিক এবং বিভিন্ন মহল। ঢাকা থেকে জহুরুল আলমের রিপোর্ট।

XS
SM
MD
LG