অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশ-পাকিস্তান সম্পর্কে আবারো টানাপোড়েন


বাংলাদেশ এবং পাকিস্তানের বিদ্যমান টানাপোড়েনের সম্পর্কের মাঝে মঙ্গলবার ঢাকায় পাকিস্তানের রাষ্ট্রদূত সুজা আলমকে পররাষ্ট্র দফতরে তলব করা হয়, সোমবার ইসলামাবাদে বাংলাদেশ দূতাবাসের প্রেস শাখার একজন কর্মী ৭ ঘন্টা নিখোঁজ থাকার ঘটনায়।

পাকিস্তানের রাষ্ট্রদূতের কাছে ঢাকার পক্ষ থেকে কড়া প্রতিবাদের এক কূটনৈতিক পত্র হস্তান্তর করা হয়। ভারপ্রাপ্ত পররাষ্ট্র সচিবের সাথে সাক্ষাত শেষে সুজা আলম কোনো মন্তব্য করতে রাজি হননি।

এই দফায় আবার টানাপোড়েনের সূত্রপাত্র ঘটে সোমবার সকালে যখন ঢাকায় পাকিস্তান দূতাবাসের প্রেস শাখার একজন কর্মীকে সন্দেহজনক গতিবিধির জন্য পুলিশ আটক করে এবং সাত ঘন্টা পর তাকে ছেড়ে দেয়া হয়। সোমবারই সন্ধ্যায় ইসলামাবাদে বাংলাদেশ দূতাবাস প্রেস শাখার একজন কর্মী নিখোঁজ হন এবং সাত ঘন্টা পর তার সন্ধান মেলে।

বাংলাদেশের ১৯৭১-এর যুদ্ধাপরাধ ট্রাইব্যুনালে বিচার নিয়ে পাকিস্তানের পক্ষ থেকে বিভিন্ন নেতিবাচক প্রতিক্রিয়ার পরে দুই দেশের সম্পর্কে ব্যাপক টানাপোড়েন দেখা দেয়। দুই দেশের দু’জন ঊর্ধ্বতন কূটনীতিককে পাল্টাপাল্টি প্রত্যাহারের ঘটনাও ঘটে।

এদিকে, জাতীয় সংসদে এক প্রশ্নের জবাবে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মাহমুদ আলী পাকিস্তানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করার বিষয়ে বাংলাদেশ ভাবছে না বলে জানিয়েছেন। ঢাকা থেকে আমীর খসরু।


XS
SM
MD
LG