অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার একান্ত সাক্ষাৎকার


বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউ ইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধির দপ্তরে ভয়েস অফ আমেরিকাকে একান্ত সাক্ষাৎকার দিয়েছেন। তিনি বাংলাদেশের আর্থ সামাজিক উন্নয়নে তাঁর সরকারের সাফল্যের কথা উল্লেখ করেন।

প্রধানমন্ত্রী বলেন বাংলাদেশে মাথা পিছু আয় বৃদ্ধি, দেশে দারিদ্রের সংখ্যা হ্রাস, অবশিষ্ট দরিদ্রদের জন্য তাঁর সরকারের সহায়তা প্রকল্প, নারীর ক্ষমতায়ন, স্বাস্থ্য ও শিক্ষাখাতে ব্যয় বৃদ্ধিসহ মানবোন্নয়নের প্রায় সব সূচকেই বাংলাদেশের অর্জন প্রশংসামূলক। তিনি বলেন এই অর্জনের ব্যাপারে তাঁকে বহু চ্যালেঞ্জের সম্মুখীন হতে হয়েছে, তবে সব চ্যালেঞ্জকেই মোকাবিলা করেছেন জনগণকে সঙ্গে নিয়েই।

বিরোধী দলগুলোকে রাজনীতির ক্ষেত্রে পর্যাপ্ত স্থান করে দেওয়া হচ্ছে না এই অভিযোগ প্রসঙ্গে শেখ হাসিনা বলেন তিনি মনে করেন বিরোধীদলের উন্নয়নের রাজনীতির ব্যাপারে কোন আগ্রহ নেই । তারা অগণতান্ত্রিক ভাবেই ক্ষমতায় এসেছিল। তিনি আরও বলেন বাংলাদেশে ব্যক্তিগত মালিকানাধীন চ্যানেলগুলোতে সরকারের অহরহ সমালোচনা চলছে। মিটিং-মিছিল, সভা সমাবেশ ও হচ্ছে; অতএব এই অভিযোগ ঠিক নয় যে বিরোধিদল কোন রাজনৈতিক স্থান পাচ্ছে না। সন্ত্রাস ও উগ্রবাদী সহিংসতা দমনে তাঁর সরকারের নেওয়া জিরো টলারেন্স নীতি বহাল থাকবে এবং এ ব্যাপরেও তিনি জনগণের সম্পৃক্ততায় আশাবাদী মনোভাব পোষণ করেন। প্রধানমন্ত্রীর সাক্ষাৎকারটি নিয়েছেন আনিস আহমেদ:

XS
SM
MD
LG