অ্যাকসেসিবিলিটি লিংক

শুদ্ধস্বর ২০১৬ সালের জেরি লেবার আন্তর্জাতিক ফ্রিডম টু পাবলিশ পুরস্কার পেয়েছে


বাংলাদেশের ধর্মনিরপেক্ষ ও প্রগতিশীল লেখকদের বইয়ের প্রকাশক ‘শুদ্ধস্বর’ ২০১৬ সালের 'জেরি লেবার আন্তর্জাতিক ফ্রিডম টু পাবলিশ পুরস্কার' পেয়েছে।

আমেরিকান প্রকাশকদের সংস্থা “ইন্টারন্যাশনাল ফ্রিডম টু পাবলিশ কমিটি’ বা আইএফটিপিসি বাংলাদেশের ঐ প্রকাশনা সংস্থাকে হুমকির মুখেও কাজ চালিয়ে যাবার জন্য এই পুরস্কার দেওয়া হলো। গত বছর তারা সন্দেহভাজন ইসলামপন্থিদের দ্বারা আক্রান্ত হয়েছিল।

অন্যান্যদের মধ্যে শুদ্ধস্বর বাংলাদেশী–আমেরিকান লেখক অভিজিৎ রায় এবং অনন্ত বিজয় দাসের বই প্রকাশ করেছে। এই দু’জন ধর্মনিরপেক্ষ লেখককে গত বছর বাংলাদেশে জঙ্গিরা কুপিয়ে হত্যা করে।

আইএফটিপিসি’র ওয়েবসাইটে বলা হয়েছে যে, এই বার্ষিক পুরস্কারটি দেওয়া হয় যুক্তরাষ্ট্রের বাইরে সেই সব প্রকাশককে যারা রাজনৈতিক দমন-নিপীড়নের মুখেও প্রকাশনা ক্ষেত্রে সাহসের পরিচয় দিয়েছেন।

শুদ্ধস্বরের অন্যতম প্রতিষ্ঠাতা মাহবুব লিলেন নিউইয়র্কে ‘পিইএন’ সাহিত্য গোষ্ঠির কাছ থেকে এই পুরস্কার গ্রহণকালে বলেন যে, “এতে নিজেদের অবদানের জন্যে বাংলাদেশে নিহত সকল লেখক ও প্রকাশককে সম্মানিত করা হলো।“

বাংলাদেশে ২০০৪ সালে মাহবুব লিলেন, আহমেদুর রশিদ চৌধুরী টুটুল এবং জাফির সেতু ‘শুদ্ধস্বর’ প্রতিষ্ঠা করার পর থেকে, প্রকাশনা সংস্থাটি বাংলাদেশের ধর্মনিরপেক্ষ ও প্রগতিশীল লেখকদের বড় ধরনের প্ল্যাটফর্ম হয়ে উঠে।

XS
SM
MD
LG