অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশের তৃতীয় সমুদ্র বন্দরের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী


বঙ্গোপসাগরের তীরে পটুয়াখালীর পায়রায় দেশের তৃতীয় সমুদ্র বন্দরের উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা শনিবার। পণ্য খালাসের মধ্যদিয়েই এই বন্দরের আনুষ্ঠানিক যাত্রা শুরু হলো।

কর্মকর্তারা বলছেন, এই বন্দরের মাধ্যমে দেশের আমদানী-রফতানী বৃদ্ধিসহ অর্থনীতির উপরে যেমন একটি ইতিবাচক প্রভাব পড়বে, তেমনি পণ্য খালাস ও পরিবহন ব্যবস্থার ক্ষেত্রেও বিদ্যমান সমস্যাগুলো নিরসন হবে।

তবে বড় একটি চিহ্নিত চ্যালেঞ্জ নিয়েই বন্দরটি যাত্রা শুরু করলো; আর এটি হচ্ছে নাব্যতার সংকট। রামনাবাদ চ্যানেলের ৩৫ নটিক্যাল মাইলে রয়েছে নাব্যতা সংকট। নৌ মন্ত্রণালয় এই সমস্যাটি সম্পর্কে অবহিত এবং অবগত। মোট প্রকল্প ব্যয়ের প্রায় এক-চতুর্থাংশ অর্থাৎ তিনশো কোটি ডলার রাখা হয়েছে নাব্যতা সংকট দূর করার জন্য।

সব মিলিয়ে পায়রা সমুদ্র বন্দর-যা গভীর সমুদ্র বন্দরে রূপান্তরিত করার পরিকল্পনা রয়েছে-তার সম্ভাবনা এবং চ্যালেঞ্জ সম্পর্কে বিশ্লেষণ করেছেন প্রভাবশালী গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়ালগ-সিপিডি’র নির্বাহী পরিচালক ড. মোস্তাফিজুর রহমান। তিনি বলেছেন, ভবিষ্যতকে মাথায় রেখেই বিশাল প্রকল্পের যাবতীয় কর্মকান্ড পরিচালনা করতে হবে, যাতে দীর্ঘমেয়াদে দেশ লাভবান হতে পারে। ঢাকা থেকে আমীর খসরু।

XS
SM
MD
LG