অ্যাকসেসিবিলিটি লিংক

মার্কিন নাগরিকদের জন্য আবারো সতর্ক বার্তা


যুক্তরাষ্ট্র অাবারো তাদের নাগরিকদের জন্য বাংলাদেশে ভ্রমণ সতর্কবার্তা দিয়েছে। ঢাকাস্থ মার্কিন দূতাবাসের তরফে বলা হয়েছে, তাদের কাছে নিশ্চিত খবর রয়েছে, বিদেশীদের ওপর আরও হামলা হতে পারে।
বৃহস্পতিবার জারি করা ঐ বার্তায় বলা হয়, গত সেপ্টেম্বর থেকে বাংলাদেশে দু’জন বিদেশী নাগরিককে গুলি করে হত্যাসহ ধর্মীয় সম্প্রদায় ও আইন শৃঙ্খলা বাহিনীর সদস্যদের ওপর উগ্রপন্থীদের আক্রমণের বিভিন্ন ঘটনা ঘটেছে। আইএস প্রকাশ্য ঘোষণা দিয়ে অনেক ঘটনার দায় স্বীকার করেছে। পাশাপাশি, ভারতীয় উপমহাদেশে আল কায়দার প্রতিনিধিত্বের দাবিদার কয়েকটি গোষ্ঠী যুক্তরাষ্ট্র ব্লগার খুন সহ দেশের লেখক, প্রকাশক ও গণমাধ্যমকর্মীদের ওপর হামলা ও হুমকির দায় স্বীকার করেছে।

ভ্রমণ সতর্কবার্তায়, বাংলাদেশ সরকারের উদ্যোগের বিষয়গুলো তুলে ধরা হয়েছে। বলা হয়েছে, চরমপন্থীদের ধরতে ও নিরাপত্তা বাড়াতে পদক্ষেপ নিয়েছে সরকার। প্রতিবছর হাজার হাজার মার্কিন নাগরিক কোন দুর্ঘটনা ছাড়াই বাংলাদেশ সফর করছেন। এরপরও, যুক্তরাষ্ট্রের নাগরিকদের উচিত পূর্ব সতর্কতা গ্রহণ করা, সতর্ক থাকা ও স্থানীয় নিরাপত্তা পরিস্থিতি পর্যবেক্ষণে রাখা।

ভ্রমণ সতর্কবার্তায়, যুক্তরাষ্ট্রের কর্মকর্তা, তাদের পরিবার এবং যুক্তরাষ্ট্রের নাগরিকদের সর্বাবস্থায় সতর্কতা গ্রহণের পরামর্শ দেয়া হয়েছে। এ ভ্রমণ সতর্কবার্তা পহেলা মে পর্যন্ত বহাল থাকবে বলে জানানো হয়। ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী।

XS
SM
MD
LG