অ্যাকসেসিবিলিটি লিংক

বাংলাদেশে এখন থেকে সকল স্থানীয় সরকার নির্বাচন দলিয়ভাবে হবে বলে সিদ্ধান্ত হয়েছে-জানাচ্ছেন ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী।

স্থানীয় সরকারের

নির্বাচন দলীয়ভাবে

এখন থেকে স্থানীয় সরকারের সব নির্বাচন দলীয়ভাবে অনুষ্ঠানের সিদ্ধান্ত হয়েছে। এতে মেয়র, চেয়ারম্যান, ভাইস-চেয়ারম্যান ও ইউনিয়ন পরিষদের সদস্য পদে দলীয় মনোনয়ন ও প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে হবে। স্বতন্ত্র প্রার্থীরও প্রতিদ্বন্দ্বীতার সুযোগ থাকবে। মন্ত্রী পরিষদের বৈঠকে সোমবার এই সিদ্ধান্ত নেয়া হয়। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসাইন ভুঁইয়া বলেন, বিশ্বের বিভিন্ন দেশে স্থানীয় সরকার নির্বাচন দলীয় মনোনয়নের ভিত্তিতে অনুষ্ঠিত হয়। সরকারের এই সিদ্ধান্তের কড়া সমালোচনা করেছে বিরোধী বিএনপি। তাদের আশঙ্কাÑ বিরোধী জোটকে নির্বাচন থেকে বাইরে রাখতেই এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। স্থানীয় সরকার বিশেষজ্ঞ ড. তোফায়েল আহমেদ মনে করেন, দলীয় না অদলীয় হলো তা দেখার বিষয় নয়। নির্বাচন ব্যবস্থা অর্থাৎ নির্বাচন কমিশন স্বাধীনভাবে কাজ করছে কিনা সেটা দেখার বিষয়।

সুশাসনের জন্য নাগরিক (সুজন)-এর সম্পাদক ড. বদিউল আলম মজুমদারের মতে, মনোনয়ন বাণিজ্য, টাকার খেলা ও পেশী শক্তির ব্যবহার বাড়বে। এতে গণতন্ত্র দারুনভাবে ক্ষতিগ্রস্ত হবে।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

XS
SM
MD
LG