অ্যাকসেসিবিলিটি লিংক

সুপ্রিম কোর্ট বলেছে, জম্মু-কাশ্মির হাইকোর্ট তিন বিচারপতির বেঞ্চ গঠন করে গো হত্যার প্রশ্নটির নিষ্পত্তি করুক


Kashmiri Muslims cross the Dal Lake on a small boat as migratory birds move on the water surface in Srinagar, India, Wednesday, Feb. 25, 2015.

Kashmiri Muslims cross the Dal Lake on a small boat as migratory birds move on the water surface in Srinagar, India, Wednesday, Feb. 25, 2015.

ভারতে গো হত্যা বহু যুগ ধরেই অত্যন্ত বিতর্কিত ও স্পর্শকাতর বিষয়। জম্মু কাশ্মির রাজ্য ভারতে অন্তর্ভুক্তির আগে শাসন করতেন হিন্দু ডোগরা রাজারা। তাঁদের আমলে রাজ্যে গো হত্যা ও গো মাংস ভক্ষণ নিষিদ্ধ করে আইন জারি করা হলেও তা নিয়ে বিশেষ বিতর্ক হয় নি। কেননা, তখন ওই মুসলিমপ্রধান রাজ্যেও গো মাংস ভক্ষণের বিশেষ রেওয়াজই ছিল না। কিন্তু রাজ্যটি ভারতে অন্তর্ভুক্তির পরে গো হত্যা ও গো মাংস ভক্ষণ বহু প্রচলিত হয়ে ওঠে। কাজটি বেআইনি হওয়া সত্বেও সরকার তাতে হম্তক্ষেপ করত না। সমস্যা তৈরি হয় জম্মু-কাশ্মির হাইকোর্টের দুই বিচারপতির দুটি বেঞ্চ বিষয়টি নিয়ে সম্প্রতি একেবারে পরস্পরবিরোধী দুই রায় দেওয়ায়। বিষয়টি সহজেই আইনশৃঙ্খলার প্রশ্ন হয়ে উঠতে পারে বুঝে রাজ্য সরকার সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়। শীর্ষ আদালত বলেছে, জম্মু-কাশ্মির হাইকোর্ট তিন বিচারপতির বেঞ্চ গঠন করে প্রশ্নটির নিষ্পত্তি করুক। আপাতত দু মাস রাজ্যে গো হত্যা ও গো মাংস ভক্ষণে কোনও বাধা থাকছে না। দিন কয়েক আগেই উত্তর প্রদেশে গো মাংস ভক্ষণের অভিযোগে গণহত্যার শিকার হয়েছেন এক মুসলিম ব্যক্তি। কাজেই স্বভাবতই দুশ্চিন্তায় জম্মু-কাশ্মির সরকার।

সে বিষয়ে বিস্তারিত জানিয়েছেন কলকাতা থেকে সংবাদদাতা গৌতম গুপ্ত।


XS
SM
MD
LG