অ্যাকসেসিবিলিটি লিংক

বৃটিশ নাগরিকের শিরচ্ছেদের নিন্দা জানিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ


বৃটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন বলেছেন, তিনি ইসলামিক স্টেট জঙ্গীদলকে পরাজিত করার জন্যে যথাসাধ্য করবেন। গতকাল, ইসলামিক স্টেট আরেকজন বৃটিশ নাগরিকের শিরচ্ছেদের ভিডিও প্রকাশ করে। সেই বৃটিশ নাগরিকের নাম অ্যালান হেনিং, তিনি ছিলেন একজন দাতা সংস্থা কর্মী।

তাঁর নিরাপত্তা দলের সঙ্গে দেখা করার পর, শনিবার টেলিভিশনে প্রচারিত এক বার্তায় মিঃ ক্যামেরন বলেছেন, হেনিং-কে হত্যা করে তারা পার পেতে পারে না। তিনি আরো বলেছেন, হেনিং এখানে তাদের নিষ্ঠুরতার শিকার হয়েছেন। তিনি ছিলেন একজন শান্ত দয়ালু মানুষ, যিনি সবসময় অন্যদের সাহায্য করতে চেয়েছেন।

শুক্রবার, জাতিসংঘের নিরাপত্তা পরিষদও এই শিরচ্ছেদের নিন্দা জানিয়েছে।

নিরাপত্তা পরিষদ এক বিবৃতিতে বলেছে, সিরিয়াতে যারা মানবিক সাহায্য পৌঁছে দিতে কাজ করছেন তাঁরা কতটা ঝুঁকির মধ্যে রয়েছেন, এই নির্মম অন্যায় তাই আমাদের মনে করিয়ে দেয়। এরই সঙ্গে বেরিয়ে আসে ইসলামিক স্টেট জঙ্গীদের বর্বরতার দিকটা।

ইসলামিক স্টেট শুক্রবার, ঐ শিরচ্ছেদের ভিডিও প্রকাশ করে। এর আগে তারা আরো তিনজন পশ্চিমা বন্দীর শিরচ্ছেদের ভিডিও একই কায়দায় প্রকাশ করেছিল।

ঐ ভিডিওতে আরেকজন আমেরিকান বন্দীকে হত্যা করা হবে বলেও হুমকি দেওয়া হয়। সেই আমেরিকান বন্দীকে পিটার কাসিগ হিসেবে শণাক্ত করা গেছে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা নিশ্চিতভাবে জানিয়েছেন, ঐ সন্ত্রাসী দলটি কাসিগকে আটকে রেখেছে।

XS
SM
MD
LG