অ্যাকসেসিবিলিটি লিংক

প্রয়োজনে রাশিয়ার বিরুদ্ধে ইউক্রেনের প্রতিরক্ষায় যুক্তরাষ্ট্র সাহায্য করবে : ভাইস প্রেসিডেন্ট বাইডেন


যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে যুক্তরাষ্ট্র ইউক্রেনে শান্তিপূর্ণ নিস্পত্তি চায় তবে দরকার হলে রাশিয়ার বিরুদ্ধে কিয়েভকে যুক্তরাষ্ট্র প্রতিরক্ষায় সাহায্য করবে।

মিউনিকে আন্তর্জাতিক নিরাপত্তা সম্মেলনে দেওয়া ভাষণে বাইডেন বলেন যে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শান্তির পক্ষে কাজ করার বার বার প্রতিশ্রুতি দিয়েছেন কিন্তু শান্তির পরিবর্তে তিনি এই সংঘাতে , তাঁর কথায় , ট্যাঙ্ক , সৈন্য এবং অস্ত্র দিয়েছেন।

ইউক্রেনের প্রেসিডেন্ট পেট্রো পোরোশেঙ্কো আরও কয়েক মিনিট পরে দেওয়া তাঁর ভাষণের সময়ে দু হাতে কয়েকটি রুশ পাসপোর্ট তুলে ধরেন এবং বলেন যে এগুলো রুশ সৈন্যদের কাছ থেকে নেওয়া হয়েছে , ইউক্রেনের সীমান্তের বেশ ভেতরে । তিনি বলেণ যে গত এপ্রিল থেকে এ পর্যন্ত ৫৬০০ জন অসামরিক লোকজন এই সংঘাতে মারা গেছে।

জার্মান চান্সালার আঙ্গেলা মার্কেল বলেন এটা এখনও পরিস্কার নয় যে শান্তি আলোচনা সফল হবে কীনা। তবে তিনি ইউক্রেনকে পশ্চিমি অস্ত্র দেয়ার পরিকল্পনার ও বিরোধীতা করেন এবং বলেন যে আরও অস্ত্র সংঘাতের নিস্পত্তি করবে না ।

তিনি বলেন যে ইউরোপে নতুন করে কোন বিভাজনের ব্যাপারে আমরা কেউই আগ্রহী নই এবং অবশ্যই কোন সংঘাতে যেতেও রাজি নই। আমরা রাশিয়াকে নিয়েই ইউরোপের নিরাপত্তা বিধান করতে চাই , রাশিয়ার বিরুদ্ধে গিয়ে নয়। ইউরোপে নেটো বাহিনীর প্রধান , Philip Breedlove বলেন যে ইউক্রেনে সামরিক বিকল্পের কথা পশ্চিমের নাকচ করে দেওয়া উচিৎ নয় । তবে তিনি সৈন্য মোতায়েনের কথা বলেননি , বলেছেন অস্ত্র পাঠানোর কথা।

XS
SM
MD
LG