অ্যাকসেসিবিলিটি লিংক

ইউনুস প্রসঙ্গে আপোষে আশাবাদি ব্লেইক

  • মতিউর চৌধুরী

বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন যুক্তরাস্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ব্লেইক

বাংলাদেশের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন যুক্তরাস্ট্রের সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ব্লেইক

সফররত দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক মার্কিন সহকারী পররাষ্ট্রমন্ত্রী রবার্ট ও'ব্লেইক গতকাল রবিবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তাঁর কার্যালয়ে সাক্ষাৎ করেন। রবার্ট ও ব্লেইক বলেছেন, ইউনূস অপসারণ এর বিষয়ে 'সমঝোতা' হবে বলে যুক্তরাষ্ট্র আশাবাদী। রবিবার ব্লেইক সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে ড. ইউনূস প্রসঙ্গে কথা বলেছি। তাকে জানিয়েছি একটা সমঝোতা সম্ভব বলে যুক্তরাষ্ট্র আশাদাবী, যে সমঝোতা গ্রামীণ ব্যাংকের স্বাধীনতা ও দৃঢ়তা নিশ্চিত করবে।

পররাষ্ট্র সচিব মোহাম্মদ মিজারুল কায়েসের সঙ্গে দেখা করার পর সাংবাদিকদের এসব কথা বলেন ব্লেইক। । প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা প্রসঙ্গে ব্লেইক বলেন, তাদের সরকারের অবস্থান সম্পর্কে জানানোর বিষয়টি আমি প্রধানমন্ত্রীর ওপরই ছেড়ে দিচ্ছি। সমঝোতার একটা সুযোগ আছে। এ ধরনের একটি সমঝোতা হলে আমরা দ্বিপাক্ষিক সম্পর্কের উন্নয়ন অব্যাহত রাখতে পারব।

মিজারুল কায়েস বলেন, ‘আমাদের আলোচনায় ‘সমঝোতা’ শব্দটি আসেনি। তবে আমি স্বীকার করছি যে প্রফেসর ইউনূসের ব্যাপারে যুক্তরাষ্ট্রের কিছু একটা বলার আছে যা বাংলাদেশের অবস্থানের অনুরূপ নয়।’ কায়েস বিষয়টি এখন আদালতে বিচারাধীন বলে উল্লেখ করেন।

XS
SM
MD
LG