অ্যাকসেসিবিলিটি লিংক

ব্লগার অভিজিত রায়ের প্রকাশক খুন, ৩ জন হাসপাতালে



ব্লগার অভিজিত রায়ের
প্রকাশক খুন, ৩ জন হাসপাতালে

ঢাকায় ব্লগার অভিজিৎ রায়ের বইয়ের একজন প্রকাশক খুন হয়েছেন, অপরজন গুরুত্বর আহত। হামলায় আহত আরও দুই লেখক ও ব্লগার হাসপাতালে ভর্তি রয়েছেন। আহতদের মধ্যে দু জনের অবস্থা আশঙ্কাজনক। শনিবার অপরাহ্নে আলাদা দুটি স্পটে একই কায়দায় দুটি হামলা চালানো হয়। লালমাটিয়ায় প্রথম হামলায় শুদ্ধস্বর প্রকাশনীর প্রকাশক ও ব্লগার আহমেদুর রশিদ টুটুলসহ তিন জন আহত হন। দুর্বৃত্তরা তাদের ধারালো অস্ত্র দিয়ে কুপিয়ে আহত করে। একইসঙ্গে গুলিও চালায়। পরে বাহির থেকে তালা দিয়ে চলে যায়। খবর পেয়ে পুলিশ গিয়ে তাদের উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যায়। প্রত্যক্ষদর্শী ওয়াকিবুল হক শক্তি জানান, দেড়টা থেকে দুইটার দিকে এ ঘটনা ঘটে।
ধারণা করা হচ্ছে, কাছাকাছি সময়ে খুন হন জাগৃতি প্রকাশনীর মালিক ফয়সাল আরেফিন দীপন। ঢাকার আজিজ সুপার মার্কেটের তিন তলায় তাকে জবাই করে দুর্বৃত্তরা বাহির থেকে তালা দিয়ে চলে যায়। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক আবুল কাশেম ফজলুল হকের ছেলে। এ হত্যাকা-ে ক্ষোভ প্রকাশ করে আবুল কাশেম ফজলুল হক বলেন, তিনি কারও কাছে বিচার চাইবেন না।
ঢাকায় নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের রাষ্ট্রদূত ও ব্রিটিশ হাইকমিশনার এ ঘটনার নিন্দা জানিয়েছেন। উল্লেখ করা যায়, ব্লগার অভিজিৎ রায় গত ফেব্রুয়ারিতে খুন হন। ওই ঘটনার এখনও কোন কুলকিনারা হয়নি। এরপর থেকেই তার বইয়ের প্রকাশকরা হুমকি পেয়ে আসছিলেন। বাংলাদেশে গত কয়েকবছরে চার জন ব্লগার খুন হয়েছেন।

ঢাকা থেকে মতিউর রহমান চৌধুরী

XS
SM
MD
LG