অ্যাকসেসিবিলিটি লিংক

উত্তর পূর্বাঞ্চলের ৭ টি জেলার হাওরকে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানিয়েছে বিএনপি


বাংলাদেশের উত্তর পূর্বাঞ্চলের ৭টি জেলার হাওর এলাকায় সীমান্তের ওপার থেকে নেমে আসা পানির ঢলে এবং বৃষ্টির কারনে বন্যায় ব্যাপক ফসলহানীর পর সেখানে দুর্গত এলাকা ঘোষণার দাবি জানিয়েছে বিএনপি।

মঙ্গলবার ঢাকায় এক সংবাদ সম্মেলনে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ দাবী জানিয়ে বলেন, এখন পর্যন্ত বিএনপির প্রাপ্ত তথ্য অনুযায়ী নেত্রকোনা, মৌলভীবাজার, হবিগঞ্জ, সুনামগঞ্জ, সিলেট ও কিশোরগঞ্জ জেলার হাওর এলাকা সমূহে প্রায় সাড়ে তিন লাখ হেক্টর জমির ফসল নষ্ট হয়েছে কিংবা ক্ষতিগ্রস্ত হয়েছে।

হাওর অঞ্চল ক্ষতিগ্রস্ত হলেও সরকার কোন পদক্ষেপ নেয়নি মন্তব্য করে মির্জা ফখরুল সেখানে দ্রুত ত্রাণ সহায়তা দেওয়ার দাবি জানান। তিনি বলেন, বাংলাদেশে খুবই নীরবে এক বিশাল এবং ভয়ংকর দুর্যোগ ঘটে গেছে। যার ফলে হাওর অঞ্চলের হাজার হাজার কৃষক মানবেতর জীবন যাপন করছেন।

বিএনপির মহাসচিব অভিযোগ করেন, ভারতের সঙ্গে ৫৪টি অভিন্ন নদীর পানি বণ্টন চুক্তি না থাকায় উজানে বাঁধ দিয়ে ভারত এসব নদীর পানি নিয়ন্ত্রণ করছে। বর্ষা মৌসুমে পানি ছেড়ে দিয়ে এবং শুষ্ক মৌসুমে পানি বন্ধ করে ভারত যখন বাংলাদেশের জনগণের জীবন বিপন্ন করছে এবং অর্থনীতির ব্যাপক ক্ষতি করছে তখন বাংলাদেশ সরকার নীরব দর্শকের ভূমিকা পালন করছে বলে তিনি মন্তব্য করেন। ঢাকা থেকে জহুরুল আলম।

XS
SM
MD
LG