অ্যাকসেসিবিলিটি লিংক

সিরিয়ার শান্তি আলোচনা নিয়ে সন্দিহান সেনেটে ফরেন রিলেশনস কমিটির সভাপতি


যুক্তরাষ্ট্রের সেনেটে ফরেন রিলেশনস কমিটির সভাপতি বব কোর্কার সিরিয়া নিয়ে বর্তমান শান্তি আলোচনা সম্পর্কে সন্দেহ প্রকাশ করেছেন।

তিনি ভয়েস অফ আমেরিকাকে দেয়া এক সাক্ষাৎকারে বলেছেন, আমি কূটনীতিকে অবশ্যই সমর্থন করি এবং আমি মনে করি, সবাই তাই করে। তবে বর্তমান পরিস্থিতি দেখে মনে হচ্ছে না, সব ঠিকঠাক মতো হচ্ছে।

সিরিয়ার একটি শিয়া মাজারে আত্মঘাতী বোমা হামলায় অনেকে নিহত হবার একদিন পর জেনেভায় জাতিসংঘ সমর্থিত শান্তি আলোচনা সংকটের সম্মুখীন হয়েছে।

কোর্কার বলেন, বিদ্রোহী পক্ষের আলোচকরা আলোচনার জন্য যেসব শর্ত দিয়েছেন, তা পূরণ করা হয়নি। তিনি বলেন, তারা যেসব মানবিক সাহায্য চেয়েছে, তা দেয়া হয়নি। যেসব কারাগার বাশার আল আসাদ নিয়ন্ত্রণ করছেন, সেসব কারাগারে অবরুদ্ধ নারী এবং ধর্ষনের ফলে জন্ম নেয়া শিশুদের পর্যন্ত মুক্তি দেয়া হয়নি।

শান্তি আলোচনা মঙ্গলবার পর্যন্ত মূলতবি রাখা হয়েছে। জাতিসংঘ দূত স্তাফান দে মিস্তুরা বিরোধীদের সঙ্গে দু'ঘন্টা ধরে বৈঠক করেছেন।

গত রবিবার পররাষ্ট্র মন্ত্রী জন কেরী, সিরিয়ার বিভিন্ন দলকে আলোচনায় বসতে আহবান জানান। তিনি বলেন, আমি দুই পক্ষকে এই মুহুর্তটির সর্বাত্মক ব্যবহার করার আহবান জানাচ্ছি, সদিচ্ছা নিয়ে আসন্ন দিনগুলোতে কার্যকর অগ্রগতির জন্য আলোচনা করার আহবান জানাচ্ছি।

কোর্কার বলেন, আসাদের বাহিনী যতক্ষণ পর্যন্ত যুদ্ধক্ষেত্রে এগোচ্ছে, ততক্ষন তার কৌশল পরিবর্তনের কোন চাপ নেই। তিনি বলেন, রাশিয়া এখানে হস্তক্ষেপ করেছে। আসাদ সরকার তাদের এবং ইরানের সমর্থন নিয়ে এগোচ্ছে। ইরানের সঙ্গে যুক্তরাষ্ট্রের পারমাণবিক চুক্তি সম্পর্কে তিনি, তার আপত্তি থাকা সত্ত্বেও তিনি চান ঐ চুক্তি সফল হোক।

XS
SM
MD
LG