অ্যাকসেসিবিলিটি লিংক

নাইজেরিয়ায় অপহৃত দু’শর বেশী মেয়ের মুক্তির বিষয়টি নিয়ে আলোচনা


ইসলামিক জংগীদল বোক হারাম এবং নাইজেরিয়া সরকার অস্ত্র বিরতীতে রাজী হয়েছে। নাইজেরিয়ার প্রতিরক্ষা বিভাগের প্রধান এলেক্স বাদে শুক্রবার একটি নির্দেশনামা ইস্যু করেন। সেখানে সকল বিভাগের প্রধানদের নাইজেরিয়া এবং বোক হামার মধ্যেকার চুক্তি মেনে চলার নির্দেশ দিয়েছেন। ঐ চুক্তির আওতায় অস্ত্রবিরোতীতে সব ধরণের সামরিক ততপরতা অন্তর্ভূক্ত রয়েছে ।

দানলাদী আহমাদু যিনি নিজেকে বোক হারাম দলের মহাসচিব বলে দাবী করেন, তিনি ভিওএর কাছে টেলিফোনে এই তথ্য জানানোর পরেই এই রিপোর্টি প্রকাশ করা হয়েছে।

এর আগে, আহমাদু এবং নাইজেরিয়ার প্রেসিডেন্ট গুডলাক জনাথনের এক উপদেষ্টা ভিওএ-এর হাউসা বিভাগকে বৃহষ্পতিবার জানান যে চাদ এবং ক্যামেরুণের সহায়তায় সৌদী আরবে আলোচনা অনুষ্টিত হয়েছে। ইসলামিক জংগীদল বোক হারাম ছ’মাস আগে যে দু’শর বেশি মেয়েকে অপহরণ করে নিয়ে যায়, তাদের মুক্তির বিষয় এবং অস্ত্র বিরতী নিয়ে তাদের আলোচনা চলছে।

বোক হারাম দলের দানলাদী আহমাদু সৌদী আরব থেকে জানিয়েছেন যে অপহৃত মেয়েরা ভাল এবং অক্ষত অবস্থায় আছে।

নাইজেরিয়ার উত্তরপূর্বাঞ্চলের প্রত্যন্ত একটি গ্রাম চিবকে এপ্রিল মাসের ১৪ তারিখে কয়েক ডজন বোক হারাম জংগী একটি মাধ্যমিক বিদ্যালয়ে অতর্কিতে হামলা চালিয়ে প্রায় ২৭০জন মেয়েকে অপহরণ করে নিয়ে যায়। তবে এদের মধ্যে ৫৭ জন পালাতে পালাতে সক্ষম হয়েছিল।

XS
SM
MD
LG