অ্যাকসেসিবিলিটি লিংক

জাতিসংঘের প্রাক্তন মহাসচিব বুত্রোস বুত্রোস ঘালি শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।


জাতিসংঘের সাবেক মহাসচিব বুত্রোস বুত্রোস ঘালি , ৯৩ বছর বয়সে মেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন। মিশরের একজন জাঁদরেল কুটনীতিক , বুত্রোস ঘালি ১৯৯২ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত জাতিসংঘের ষষ্ঠ্য মহাসচিব থাকার সময়ে তাঁর দেশের সঙ্গে ইসরাইলের শান্তি চুক্তি সম্পাদন করান।

জাতিসংঘে তাঁরা মেয়াদে বিশ্ব জুড়ে কিছু গুরুত্বপূর্ণ ঘটনা ঘটে যেমন সোভিয়েট ইউনিয়নের পতন , শীতল যুদ্ধের পরিসমাপ্তি , বিশ্বের একমাত্র সামরিক শক্তি হিসেবে যুক্তরাষ্টের অভ্যূদয় এবং আফ্রিকা ও বলাকান অঞ্চলে মানুষের জীবনে সহিংস সঙ্কট।

পূর্ব সুরির প্রতি শ্রদ্ধা জানিয়ে জাতিসংঘের বর্তমান মহাসচিব বান কী মুন স্মরণ করেন যে বুত্রোস ঘালি ইতিহাসের সব চেয়ে অস্থিতিশীল এবং দ্বান্দ্বিক সময়ে তিনি ঐ বিশ্বসভার নের্তৃত্ব দিয়েছেন এবং তাঁরই পৌরহিত্যে বিশ্ব জুড়ে জাতিসংঘের শান্তি রক্ষী মিশনের নাটকীয় বিস্তার ঘটে।

তবে জাতিসংঘের নের্তৃত্বে থাকা কালের পাঁচ বছর বুত্রোস ঘালির জন্য বিতর্কিত সময়ও । যুক্তরাষ্ট্রের সঙ্গে তাঁর সংঘাতের কারণেই তিনি দ্বিতীয় দফা আর জাতিসংঘের মহাসচিব থাকতে পারেননি । ১৯৯৭ সালে কোফি আনান তাঁর স্থলাভিষিক্ত হন। তিনি হচ্ছেন জাতিসংঘের একমাত্র মহাসচিব যিনি এক মেয়াদের জন্য এই দায়িত্বে ছিলেন। বুত্রোস ঘালির সমালোচকরা ১৯৯৪ সালে রোয়ান্ডার গণহত্যা বন্ধের ব্যর্থতার জন্য তাঁর সমালোচনা করেন। ঐ সময়ে ১০০ দিনে পঞ্চাশ হাজার তুতসি এবং মধ্যপন্থি হুতুদের হত্যা করা হয়।

কয়েক বছর পর বুত্রোস ঘালি বলেন এই হত্যাযজ্ঞ ছিল জাতিসংঘে আমার চরম ব্যর্থতা। তবে হস্তক্ষেপের ব্যাপারে অসম্ভব সব শর্ত দিয়ে জাতিসংঘকে স্থবির করার জন্য তিনি যুক্তরাষ্ট্র , ব্রিটেন, ফ্রান্স ও বেলজিয়ামকে দায়ী করেছিলেন।

XS
SM
MD
LG