অ্যাকসেসিবিলিটি লিংক

ব্রাজিলের খেলা থাকলে সেদিন ব্রাজিলিয়ানদের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়


বিশ্বকাপে যেদিন ব্রাজিলের খেলা থাকে সেদিন ব্রাজিলিয়ানদের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়। ধনী কিংবা দরিদ্র, ব্রাজিলের যে কোনো এলাকায়মানুষ একত্রিত হয় খেলঅ দেখতে। ভয়েস অব আমেরিকার সাংবাদিক ষ্কট বব রিও ডি জেনেরিওর একটি দরিদ্র পাহাড়ী এলাকা ট্যাভারাস বেস্টোস থেকে দেখলেন তাদের কর্মকান্ড।

রিওর বিখ্যাত ফ্লেমিঙ্গ বীচের ওপরে ট্যাভারাস। অধিবাসিদের জীবনের অবিচ্ছেদ্য অংশ ফুটবল। স্থানীয়ভাবে তারা ‘ফ্যাভেলা’ নামে পরিচিত। দলের খেলা হলে থমকে যায় সবাই। লুইজ রড্রিগেজ একজন সাধারন ফুটবল ভক্ত হলেও কথাবার্তা বিশেষজ্ঞের মতোই।

তিনি বললেন, “আমাদের প্লেয়াররা খুবই ভালো খেলে। এবার এখনো তাদের নিয়মিত ফর্মে খেলছে না। এর চেয়ে ওরা অনেক ভালেঅ খেলে। তবে ফাইনালে খেলার দক্ষতা বিশ্বকাপের অন্য অনেক দলেই আছে”।

এই এলাকার দরিদ্র জনগোষ্ঠির দারিদ্র ভুলে থাকবার এক ধরনের বিকল্প হচ্ছে ফুটবল। দারিদ্রের কারনে তারা অনেকে মাদক চোরাচালানীসহ নানা অপরাধের সঙ্গে যুক্ত হয়। তবে স্থানীয় ক্লাবগুলোতে ফুটবলও খেলে অনেকে।

গত এক দশকে প্রায় ৪ কোটি ব্রাজিলিয়ান দারিদ্রকে পরাহত করে মধ্যবিত্তে স্থান করে নিয়েছেন। তবে দেশে অব্যহত দুর্নিতীর কারনে অনেকেই সংগ্রাম করে চলেছেন।

বিশ্বকাপে এবার কে জিতবে এমন প্রশ্নে ট্যাভারাসের সবাই সমস্বরে বললেন, ব্রাজিল। ক্যামেরুনের সঙ্গে ৪-১ গোলে জেতার পর তাই সেদিন সকল দু:খ দারিদ্র ভুলে ব্রাজিল জুড়ে শুরু হয় উৎসব।
XS
SM
MD
LG