অ্যাকসেসিবিলিটি লিংক

পাঁচ জাতির সমন্বয়ে গঠিত আর্থনীতিক গোষ্ঠী ব্রিক্সের পঞ্চম শীর্ষ বৈঠক হচ্ছে দক্ষিন আফ্রিকার ডারবানে


ব্রাজিল , রাশিয়া , ভারত , চীন ও দক্ষিন আফ্রিকা – এই পাঁচ জাতির সমন্বয়ে গঠিত আর্থনীতিক গোষ্ঠী ব্রিক্সের পঞ্চম শীর্ষ বৈঠক হচ্ছে দক্ষিন আফ্রিকার ডারবানে । আজ এ বৈঠকের দ্বিতিয় ও চূড়ান্ত দিন । যোগদানকারি নেতারা গোষ্ঠীর নিজস্ব একটি আন্তর্জাতিক উন্নয়ন ব্যাঙ্ক গড়ার প্রস্তুতি কাজ সম্পন্ন করছেন । এ পাঁচ দেশের মোট জাতিয় উত্পাদন বা জি ডি পি , তাবত দুনিয়ার জি ডি পি’র এক চতুর্থাংশ প্রায় । কিন্তু উন্নত বিশ্বের তুলনায় এ গোষ্ঠীর অন্তর্গত দেশগুলোর অবকাঠামো অনেকাংশেই অনুন্নত এবং এর আধুনিকায়নের জন্যে পরবর্তি দু’ দশকে এ কাজে ২০ হাজার কোটি ডলারের দরকার হবে । এবং এ কথা চিন্তা করেই এ গোষ্ঠী এ উন্নয়ন ব্যাঙ্ক গড়ার উদ্যোগ নিচ্ছে বলে বলা হচ্ছে । এ বক্তব্যেরই প্রতিধ্বনী মিললো দক্ষিন আফ্রিকার অর্থমন্ত্রী প্রাভীন গোর্ধানের বক্তব্যে ।

স্বাগতিক দেশ দক্ষিন আফ্রিকার প্রেসিডেন্ট জেকাব যুমা ব্যাঙ্ক সম্পর্কিত বিবরণে বিস্তারিতভাবে কিছু বলেন নি । শুধু বলেছেন সংশ্লিষ্ট দেশগুলো আনুষ্ঠানিক নিস্পত্তি আলোচনায় ব্রতি হতে সম্মত হয়েছে । অর্থনীতি বিষয়ের বিশ্লেষক , দক্ষিন আফ্রিকার স্ট্যান্ডার্ড ব্যাঙ্কের সাইমান ফ্রিম্যান্টেল যেমন ব’ললেন – এক্ষুনিই তো সব কিছু হয়ে যাবেনা – অনেক কিছুই ঠিক করার রয়েছে । কোথায় সদর কার্যালয় হবে কবে থেকে কিভাবে ঋণ দেওয়া শুরু হবে – এসব কিছু স্থির করতে সময় কিছুটা তো লাগবেই ।
মানবিক গোষ্ঠী অক্সফ্যামের স্টীভ প্রাইস টমাস বললেন – ব্রিক্স উন্নয়ন ব্যাঙ্ক দরিদ্রদেরকে যেন মনে রাখে । বিশ্বের দরিদ্র জনগোষ্ঠীর অর্ধেকেরই বাস তো এই ব্রিক্স অন্তর্গত দেশগুলোতেই ।

ব্রিক্স নেতারা অভ্যন্তরিন ও আন্তর্জাতিক পর্যায়ে সংষ্কারbrics summit
সাধনের বিষয়ে গুরুত্ব আরোপ করেছেন । দক্ষিন আফ্রিকার কোটিপতি প্র্যাটরিস মোতসেপে ব্রিক্স বানিজ্য পরিষদের চেয়ারম্যান নিযুক্ত হয়েছেন । তিনি বলেন – এ পরিষদ যে ক্ষুদ্র ব্যবসার প্রতি মনোযোগ নিবদ্ধের সম্ভাবনা নিয়ে চিন্তা করছে , এতে তিনি দারূন উত্সাহিত বোধ করেন ।
XS
SM
MD
LG